বিদ্যুৎ বিপর্যয়ে পাকিস্তান জুড়ে ব্ল্যাকআউট

বিদ্যুৎ বিপর্যয়ে গতকাল শনিবার (৯ জানুয়ারি) স্থানীয় সময় রাত পৌনে ১২টা নাগাদ হঠাৎই ব্ল্যাকআউট হয়ে যায় পুরো পাকিস্তান। 

দেশটির কয়েকটি সংবাদ মাধ্যম জানিয়েছে, করাচি, লাহোর, ইসলামাবাদ, রাওয়ালপিণ্ডি, পেশোয়ার, মুলতান, কোয়েটা, ফয়সলাবাদ, মুজফ্ফরগড়, নারোয়াল, ভাক্কার, কবিরওয়ালা, খানেওয়ালা, ভাওয়ালপুর ও সুক্কুরসহ দেশের ১১৪টি শহরে হঠাৎ করেই বিদ্যুৎ চলে যায়।

এর কয়েক ঘণ্টা পর আজ রবিবার (১০ জানুয়ারি) জ্বালানিমন্ত্রী আইয়ুব টুইটারে লিখেন, পাওয়ার ট্রান্সমিশন সিস্টেমের ফ্রিকোয়েন্সিতে হঠাৎ বিপর্যয় ঘটায় পুরো দেশ বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। বিভিন্ন শহরে পর্যায়ক্রমে বিদ্যুৎ সরবরাহ পুনর্বহাল করা হচ্ছে। তবে দেশের অধিকাংশ এলাকা এখনো বিদ্যুৎবিহীন রয়ে গেছে।

তিনি আরো জানান, পাকিস্তানের জাতীয় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার ফ্রিকোয়েন্সি হঠাৎ করে ৫০ থেকে শূন্যে নেমে যাওয়ার কারণে এই বিদ্যুৎ বিপর্যয়। কী কারণে হঠাৎ করে ফ্রিকোয়েন্সি শূন্যে নেমে গেল তা তদন্ত করে দেখা হচ্ছে।

পাশাপাশি দেশবাসীকে এই সমস্যার জন্য ধৈর্য ধরার আহ্বানও জানিয়েছেন আইয়ুব।

পাকিস্তান ব্ল্যাকআউট হওয়ার পর পরই টুইটারে #ব্ল্যাকআউট কথাটি ট্রেন্ডিং হয়েছে। ২০ হাজার টুইট হয়েছে বিষয়টি নিয়ে।

এর আগে ২০১৫ সালে ব্ল্যাকআউট হয়ে গিয়েছিল পাকিস্তান। রাজধানী ইসলামাবাদসহ দেশের ৮০ শতাংশ অঞ্চল অন্ধকারে ডুবে গিয়েছিল। ন্যাশনাল গ্রিড বসে যাওয়ার কারণে সেই ভয়ানক বিপর্যয়ের মুখে পড়তে হয়েছিল গোটা পাকিস্তানকে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //