ভারতকে অগ্রাধিকার দেয়ার নির্দেশনা রয়েছে: সেরাম সিইও

বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ভারতের সেরাম ইনস্টিটিউট করোনাভাইরাসের টিকা সরবরাহের বিষয়ে অন্যান্য দেশকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে বলেছে, টিকা রফতানির ক্ষেত্রে ভারতের নিজস্ব চাহিদাকে অগ্রাধিকার দেয়ার নির্দেশনা রয়েছে। 

প্রতিষ্ঠানটির সিইও আদর পুনাওয়ালা গতকাল রবিবার টুইট করে সবাইকে ধৈর্য ধরে অপেক্ষার কথা বলেছেন।

তিনি বলেন, সেরাম ইনস্টিটিউটকে তাদের বিশাল বাজার বিষয়ে অগ্রাধিকার দেয়ার নির্দেশনা এবং সেইসাথে বিশ্বের অন্যান্য দেশের প্রয়োজনীয়তার ভারসাম্য বজায় রাখার কথা বলা হয়েছে।

তিনি বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে পুনাওয়ালা বলেননি কে তাদের নির্দেশনা দিয়েছে ও এই নির্দেশনা নতুন কিনা। এ প্রশ্নে কোম্পানির কোনো মন্তব্যও পাওয়া যায়নি ।

ভারতের পশ্চিমাঞ্চলে পুনের বিশাল কারখানায় অক্সফোর্ড ভ্যাকসিনের কোটি কোটি ডোজ উৎপাদন করছে সেরাম। বিশ্বের বহু বিশেষ করে দরিদ্র দেশগুলো ভ্যাকসিনের জন্য ব্যাপকভাবে সেরামের উপর নির্ভর করছে। ইতোমধ্যে এ ইনস্টিটিউট বিদেশে লাখ লাখ ডোজ করোনা ভ্যাকসিন সরবরাহ করেছে।

এছাড়া দরিদ্র দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহের লক্ষ্যে সেরাম বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমর্থিত কোভ্যাক্সকে ২০ কোটি ডোজ সরবরাহ করার পরিকল্পনা করেছে।

সেরাম ইনস্টিটিউট এখন প্রতিদিন গড়ে ২৪ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা উৎপাদন করছে। ভারত সরকারের পাশাপাশি ব্রাজিল, মরক্কো, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকাতেও টিকা সরবরাহ করছে তারা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh