করোনার টিকা নিলেন ভারতের প্রধানমন্ত্রী মোদি

করোনাভাইরাসের টিকা নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টিকা নেয়ার ছবিও তিনি পোস্ট করেছেন তার টুইটার পেজে।

আজ সোমবার (১ মার্চ) সকালে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে (এমস) কভিড টিকার প্রথম দফার ডোজ নেন তিনি। 

ছবি টুইট করে মোদি লিখেছেন, কভিড-১৯ টিকার প্রথম ডোজ নিলাম এমসে। চিকিৎসক ও বিজ্ঞানীরা স্বল্প সময়ে কভিডের বিরুদ্ধে লড়াইকে যেভাবে শক্তিশালী করেছেন তা চমকপ্রদ। যারা কভিড প্রতিষেধক নেয়ার জন্য মনোনীত তাদের সবার কাছে টিকা নেয়ার আবেদন জানাচ্ছি আমি। আসুন ভারতকে কভিড-১৯ থেকে মুক্ত করি।

গত ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হয় প্রথম দফার টিকাকরণ। প্রথম দফায় মূলত স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধাদের করোনা টিকা দেয়া হয়েছে। আজ থেকে দেশটিতে শুরু হচ্ছে দ্বিতীয় দফার টিকাকরণ। এই দফায় ৬০ বছরের প্রবীণ নাগরিকদের টিকা দেয়া হবে। পাশাপাশি ‘কো-মর্বিডিটি’ থাকলে ৪৫ বছরের বেশি বয়সিরাও টিকা পাবেন। 

এই টিকা নেয়ার জন্য কী ভাবে নাম নথিভুক্ত করতে হবে- গতকাল রবিবার (২৮ ফেব্রুয়ারি) তার নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্র। বেসরকারি হাসপাতালে টিকা নিতে হলে সর্বোচ্চ ২৫০ টাকা লাগতে পারে। সরকারি টিকাকরণ কেন্দ্রে টিকা মিলবে বিনামূল্যেই।

বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দেশের তালিকায় দ্বিতীয় স্থানে ও মৃত্যু নিয়ে আছে চতুর্থ অবস্থানে। সম্প্রতি মহারাষ্ট্র ও কেরালাসহ কয়েকটি রাজ্যে আবারো সংক্রমণ বাড়তে শুরু করেছে। এছাড়া করোনাভাইরাসের নতুন যে দুইটি ধরন ব্রাজিল, যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়েছে বেশ আগেই ভারতেও তা ছড়িয়ে পড়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ সোমবার (১ মার্চ) সকালের তথ্য অনুযায়ী, ভারতে করোনায় মোট আক্রান্ত এক কোটি ১১ লাখ ১২ হাজার ৫৬ জনে পৌঁছেছে। আর মারা গেছে মোট ১ লাখ ৫৭ হাজার ১৯৫ জন। 

এদিকে বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১১ কোটি ৪৬ লাখ ৮৬ হাজার ৯৩৩ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৫ লাখ ৪৩ হাজার ২৮৫ জনের। আর ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৯ কোটি ২ লাখ ৪২ হাজার ৩৩ জন। -আনন্দবাজার পত্রিকা ও ওয়ার্ল্ডোমিটার

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //