ভারতে করোনায় দৈনিক সংক্রমণ বেড়ে পৌনে ৩ লাখ

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ইতিমধ্যেই উল্টে পাল্টে দিয়েছে যাবতীয় হিসেব নিকেশ। ভারতে দৈনিক আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়ে বেড়েই চলেছে। 

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে কভিডে আক্রান্ত হয়েছে ২ লাখ ৭৩ হাজার ৮১০ জন। যা গতকাল রবিবারের (১৮ এপ্রিল) থেকে প্রায় ১২ হাজার বেশি। একদিনে দেশে আক্রান্তের নিরিখেও এই সংখ্যা এখনো অবধি সর্বোচ্চ। 

সংক্রমণের সাথে কভিডের দ্বিতীয় ঢেউয়ে বেড়েছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ১ হাজার ৬১৯ জনের। একদিনে মৃত্যুর নিরিখে পুরো করোনা পর্বে যা সর্বোচ্চ।

গত পাঁচদিন ধরে দুই লাখের বেশি নতুন সংক্রমণের জেরে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে গেল। এ ফলে বিশ্বে করোনা সংক্রমণের দিক থেকে যুক্তরাষ্ট্রের ঠিক পরই রয়েছে ভারত। মোট মৃত্যুও এক লাখ ৭৮ হাজার ছাড়িয়েছে। 

জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ সোমবার (১৯ এপ্রিল) দুপুরের তথ্য অনুযায়ী, বিশ্বের দ্বিতীয় অন্যতম জনবহুল দেশ ভারত করোনায় আক্রান্ত ও মৃতের তালিকায় রয়েছে যথাক্রমে দ্বিতীয় ও চতুর্থ স্থানে। দেশটিতে মোট আক্রান্ত এক কোটি ৫০ লাখ ৬১ হাজার ৯১৯ জনে পৌঁছেছে। মারা গেছে মোট ১ লাখ ৭৮ হাজার ৭৯৩ জন। 

এই সংক্রমণ বৃদ্ধির জেরে ভারতে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী বেড়েছে ১ লাখ ২৮ হাজার ১৩ জন। এই মুহূর্তে দেশে মোট সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ২৯ হাজার ৩২৯ জন। এত সংখ্যক সক্রিয় রোগী এর আগে হয়নি দেশে। রোগী বৃদ্ধির জেরে হাসপাতাল, নার্সিংহোমগুলিতে শয্যা প্রায় আর খালি নেই। একই শয্যায় দু’জন রোগী শুয়ে থাকার দৃশ্য দেখা গেছে বেশ কয়েকটি রাজ্যে। এমনকি অক্সিজেন না পেয়ে কভিড রোগীর মৃত্যুর খবর আসছে। 

দৈনিক মৃত্যু এই পর্যায়ে চলে যাওয়ায় হাসপাতালে মর্গের বাইরে, শ্মশানে ও কবরস্থানে মরদেহের সারি পড়ে থাকছে। সব মিলিয়ে যে পরিস্থিতির তৈরি হয়েছে দেশে তা দেখা যায়নি করোনার প্রথম পর্বেও। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh