ভারতের করোনা পরিস্থিতির জন্য দায়ী নির্বাচন কমিশন : হাই কোর্ট

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার জন্য নির্বাচন কমিশনকে দায়ী করেছেন মাদ্রাজ হাই কোর্ট। আদালতের তরফে জানানো হয়, ৩০ এপ্রিলের মধ্যে উপযুক্ত কারণ দর্শাতে না পারলে ২ মে ভোট গণনা হবে না। কমিশনের অফিসারদের বিরুদ্ধে খুনের মামলা করা উচিত বলেও উল্লেখ করেছেন মাদ্রাজ হাই কের্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

হাই কোর্টের প্রধান বিচারপতি ও বিচারপতি সেনথিল কুমার রামামূর্তিকে নিয়ে গঠিত এক বেঞ্চ ভোটের গণনার দিন কী ধরনের কোভিড ১৯ সংক্রান্ত বিধি মেনে চলা হবে, তার পরিকল্পনা চূড়ান্ত করতে নির্বাচন কমিশন ও তামিলনাড়ু মুখ্য নির্বাচনী কর্মকর্তাকে স্বাস্থ্য সচিবের সঙ্গে আলোচনায় বসতে বলেছেন। এই পরিকল্পনার সুনির্দিষ্ট রূপরেখা ৩০ এপ্রিলের মধ্যে আদালতে পেশ করার নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতের নির্দেশে বলা হয়েছে, পরবর্তী শুনানি হবে ৩০ এপ্রিল। ওই দিনই পরিস্থিতির পর্যালোচনা করা হবে। তখনই পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কি-না, তা স্পষ্ট হবে।

করোনার দ্বিতীয় ঢেউ যখন আছড়ে পড়েছে, তখন রাজনৈতিক সভা-সমাবেশের অনুমতি দেওয়ায় কমিশনের তীব্র সমালোচনা করেছেন মাদ্রাজ হাই কোর্ট।  ওইসব সভা-সমাবেশে কোভিড সংক্রান্ত বিধি মেনে চলার বিষয়টি নিশ্চিত করতে না পারায় কমিশনকে তিরস্কার করেছেন হাই কোর্ট। এরপর হাইকোর্ট বলেন, ‘করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য নির্বাচন কমিশন এককভাবে দায়ী।’ বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কমিশনের অফিসারদের বিরুদ্ধে খুনের মামলা রুজু করা।’

আদালত আরো বলেন, ‘জনস্বাস্থ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এবং এই বিষয়টি যে একটি সাংবিধানিক সংস্থাকে স্মরণ করিয়ে দিতে হচ্ছে, এটিই আক্ষেপের বিষয়। কেউ বেঁচে থাকলে তবেই তো গণতান্ত্রিক অধিকার ভোগ করতে পারবেন।’

প্রধান বিচারপতি বলেন, ‘এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল বেঁচে থাকা এবং সুরক্ষা। এর পর রয়েছে সব কিছু।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //