মমতাকে ভোটে হারানো শুভেন্দু অধিকারী কে?

ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে হ্যাটট্রিক জয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। নির্বাচনে নন্দীগ্রাম থেকে লড়েছেন তৃণমূলের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। দল জিতলেই জিততে পারেননি দলের প্রধান। তারই এক সময়কার আস্থাভাজন শুভেন্দা অধিকারী বিজেপির হয়ে হারিয়ে দিয়েছেন মমতাকে। আর তাতে মুখ্যমন্ত্রী হতে বেগ পেতে হবে মমতাকে।

নন্দীগ্রামের আন্দোলনের সময় মমতার হাতকে শক্ত করেছিলেন শুভেন্দু অধিকারী। সে সময় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন তৃণমূলের তখনকার এই নেতা। খবর রটেছিল, রাসায়নিক কারখানা নির্মাণের জন্য চাষীদের থেকে জোর করে জমি অধিগ্রহণ করেছে বাম সরকার। শুভেন্দু তখন তৃণমূলের ‘ভূমি উচ্ছেদ বিক্ষোভ কমিটি’তে একত্রিত করেছিলেন স্থানীয়দের।

২০০৬ সালে শুভেন্দু অধিকারী কাঁথি (দক্ষিণ) থেকে বিধানসভা নির্বাচনে জিতে বিধায়ক হন। এরপর ২০০৯ সালে তিনি তমলুক থেকে লোকসভা নির্বাচনে জয়ী হন এবং পরে শিল্প দফতরের স্থায়ী কমিটির সদস্য নিযুক্ত হন।

২০১৪ সালে তমলুক কেন্দ্র থেকে পুনরায় তিনি লোকসভায় নির্বাচিত হন। ২০১৬ সালে তিনি নন্দীগ্রাম থেকে বিধানসভার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। এরপর রাজ্যের পরিবহন মন্ত্রীর দায়িত্ব পান। একই বছরের ২৮ মে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য লোকসভা থেকে পদত্যাগ করেন।

তিনি একইসঙ্গে কাউন্সিল, গণ অভিযোগ, আইন ও বিচার বিভাগীয় দফতরের স্থায়ী কমিটির সদস্য এবং পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের পরামর্শ বিষয়ক কমিটির সদস্য নিযুক্ত হন।

১৯৭০ সালের পূর্ব মেদিনীপুরের কার্কুলিতে জন্ম নেন শুভেন্দু। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার আগে শুভেন্দু কন্টাই কলেজ থেকে স্নাতক হন।বাবা শিশির অধিকারীও বিশিষ্ট রাজনীতিবিদ। তিনি ইউপিএ জোটের আমলে রাজ্যের প্রাক্তন গ্রামোন্নয়ন মন্ত্রী ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //