এক সপ্তাহে বিশ্বে করোনা আক্রান্তের অর্ধেক, মৃত্যুর ২৫% ভারতে

এক সপ্তাহে বিশ্বে করোনা আক্রান্তের অর্ধেক, মৃত্যুর ২৫% ভারতে হয়েছে। ছবি : রয়টার্স

এক সপ্তাহে বিশ্বে করোনা আক্রান্তের অর্ধেক, মৃত্যুর ২৫% ভারতে হয়েছে। ছবি : রয়টার্স

সারাবিশ্বে গত সপ্তাহে যত মানুষ নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তার প্রায় অর্ধেকই ভারতের। শুধু তাই নয়, গত সপ্তাহে বিশ্বে মোট মৃত্যুর চারভাগের এক ভাগই ভারতে। এমনই তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

গতকাল বুধবার (৫ মে) মহামারি সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে সংস্থাটি। এই রিপোর্ট বলা হয়েছে, গত সপ্তাহে বিশ্বের মোট কোভিড আক্রান্তের ৪৬ শতাংশ ও মৃত্যুর ২৫ শতাংশ ভারতের।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর এপ্রিলের শুরু থেকেই ভারতে বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। গত কয়েক সপ্তাহে তা চরমে পৌঁছেছে। গত ১৪ দিন ধরে দেশের দৈনিক সংক্রমণ রয়েছে ৩ লাখের বেশি। গত ১০ দিন তা সাড়ে ৩ লাখের বেশি রয়েছে। ভারতের পিছনে থাকা যুক্তরাষ্ট্র ও ব্রাজিলেও দৈনিক আক্রান্ত থাকছে এক লাখের অনেক কম। এই পরিস্থিতিতে বিশ্বে করোনার অধিকাংশই হচ্ছে ভারতে।

এই সংক্রমণ বৃদ্ধির সাথে সাথে ভারতে স্বাস্থ্য পরিষেবার করুণ চিত্র ফুটে উঠছে সর্বত্র। অক্সিজেনের অভাবে মৃত্যুর পাশাপাশি কোভিড রোগীদের শয্যা না পাওয়া, করোনা পরীক্ষা করতে দীর্ঘ অপেক্ষার খবর বারবার উঠে এসেছে গত কয়েক সপ্তাহে। কোভিডের দ্বিতীয় ঢেউ মোকাবিলার জন্য পর্যাপ্ত প্রস্তুতি ও পরিকল্পনার অভাবের জন্য ভারত সরকারের সমালোচনা হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। 

দেশের নানা রাজ্যে কারফিউ, লকডাউন জারি করে সংক্রমণ শৃঙ্খল ভাঙতে উদ্যত হলেও কেন্দ্রের তরফে এখনো সেই অর্থে কোনো পদক্ষেপ নেয়া হয়নি- তা নিয়ে উঠছে প্রশ্ন। তার উপর ধর্মীয় অনুষ্ঠান, রাজনৈতিক সভা নিয়ে নীরবতার জন্য দেশে-বিদেশে সমালোচিত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh