ভারতে করোনায় একদিনে মৃত্যু ৪ হাজার ছাড়াল

ভারতে প্রতিদিনই করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। গত ২৪ ঘণ্টাতেও দেশটিতে করোনায় মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। এ সময়ে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৪ হাজার ১৮৭ জনের।

একদিনে মৃত্যুর নিরিখে এই সংখ্যা গোটা মহামারি পর্বে সর্বোচ্চ। শুধু তাই নয়, করোনা মহামারি পর্বে বিশ্বের কোনো দেশে একদিনে চার হাজারের বেশি লোক মারা যায়নি। এ নিয়ে দেশে মোট প্রাণ হারালেন ২ লাখ ৩৮ হাজার ২৭০ জন।

দেশটিতে পর পর তিনদিন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চার লাখ ছাড়াল। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৭৮ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ২ কোটি ১৮ লাখ ৯২ হাজার ৬৭৬ জন।

সংক্রমণ ঠেকাতে ভারতের বেশ কয়েকটি রাজ্যে লকডাউন ও কারফিউ ঘোষণা করা হয়েছে। তামিলনাড়ুতে দুই সপ্তাহের কারফিউ ঘোষণা করা হয়েছে। আর কর্ণাটকে দুই সপ্তাহের লকডাউন দেয়া হয়েছে। মণিপুরে ১৭ মে পর্যন্ত কারফিউ বাড়ানো হয়েছে।

২০২১ সালে করোনা দ্বিতীয় ঢেউ ভারতে যে পরিস্থিতি তৈরি করেছে তা ছাপিয়ে গিয়েছে বিশ্বের সব দেশের পরিস্থিতিকে। দৈনিক সংক্রমণ ও মৃত্যু এখন যে সংখ্যায় ভারতে হচ্ছে তা আগে কোনো দেশে হয়নি।

আক্রান্ত বৃদ্ধির জেরে দেশে সক্রিয় রোগীর সংখ্যাও বাড়ছে। এখন দেশে সক্রিয় রোগী রয়েছেন ৩৭ লাখ ২৩ হাজার ৪৪৬ জন। এই বিপুল সংখ্যক রোগীর জেরে চাপ বাড়ছে স্বাস্থ্যব্যবস্থায়। দেশের মধ্যে মহারাষ্ট্রেই সক্রিয় রোগীর সংখ্যা সাড়ে ৬ লাখের বেশি, কর্নাটকে সাড়ে ৫ লাখের কাছাকাছি, কেরালাতে ৪ লাখ ছাড়িয়েছে, উত্তরপ্রদেশে আড়াই লাখ এবং রাজস্থান ও অন্ধ্রপ্রদেশে প্রায় ২ লাখ। তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, গুজরাট, ছত্তিশগড়, হরিয়ানা, বিহারেও সক্রিয় রোগী রয়েছেন ১ লাখের বেশি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //