ভারতে অক্সিজেন প্ল্যান্ট, ভেন্টিলেটর পাঠাল ব্রিটেন

বিশ্বের বৃহত্তম কার্গো বিমান আন্তোনভ ১২৪ এয়ারক্রাফটে করোনা সহায়তা হিসেবে ভারতে তিনটি অক্সিজেন প্ল্যান্ট (জেনারেটর) এবং ১ হাজার ভেন্টিলেটর পাঠিয়েছে ব্রিটেন।

শনিবার (৮ মে) ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এ বিষয়ে বলা হয়েছে, নর্দার্ন আয়ার‌ল্যান্ডের বেলফাস্ট শহরের বিমানবন্দর থেকে শুক্রবার রাতে দিল্লির উদ্দেশে যাত্রা শুরু করেছে আন্তোনভ ১২৪, রবিবার সকাল নাগাদ দিল্লি পৌছাবে বিমানটি।

বিবৃতিতে আরো বলা হয়, যে তিনটি অক্সিজেন প্ল্যান্ট ভারতে পাঠানো হয়েছে সেগুলোর প্রতিটির ওজন ৬ টন এবং ৪০ ফুট প্রশস্ত। এক একটি প্ল্যান্ট বা জেনারেটর প্রতি মিনিটে ৫০০ লিটার অক্সিজেন উৎপাদনে সক্ষম। প্রতিটি প্ল্যান্ট উৎপাদিত অক্সিজেন একই সময়ে ৫০ জন মানুষ নিঃশ্বাস নিতে পারবেন।

এই ত্রাণ পাঠানো সংক্রান্ত যাবতীয় কাজের অর্থায়ন এসেছে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন বিভাগ থেকে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, দিল্লিতে পৌঁছানোর পর বিমানবন্দর থেকে সেগুলো সংগ্রহ করবেন রেডক্রস ভারতীয় বাহিনীর সদস্যরা।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব এক বার্তায় বলেন, ‘করোনা মোকাবিলায় নর্দার্ন আয়ারল্যান্ডে যে অক্সিজেন প্ল্যান্টগুলো পাঠানো হয়েছিল, সেখানকার পরিস্থিতির উন্নতি ঘটায় অতিরিক্ত তিনটি অক্সিজেন প্ল্যান্ট ভারতে পাঠানো হলো। যুক্তরাজ্য ও ভারত মিলিতভাবে করোনা মহামারির বিরুদ্ধে যুদ্ধ করছে। অন্যরা নিরাপদ না হওয়া পর্যন্ত আমরা কেউই নিরাপদ নই।’

পৃথক এক বার্তায় ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘ভারতের বর্তমান করোনা পরিস্থিতিতে আমাদের হৃদয় ভেঙে যাওয়ার মতো অবস্থায় আছে। এই দুরূহ চ্যালেঞ্জ মোকাবিলায় ভারতের বন্ধু হিসেবে আমরা সবসময় আছি এবং থাকব।’

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ পরিস্থিতে এ রোগে মৃত্যুর হিসেবে নতুন রেকর্ড করেছে ভারত। শুক্রবার দেশটিতে মারা গেছেন ৪ হাজার ১৮৭ জন করোনা রোগী। ভারতের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা ও আন্তর্জাতিক পরিসংখ্যানগুলোর তথ্য বলছে, গত বছর মহামারি শুরুর পর থেকে কোনো দেশে এই রোগে একদিনে এর আগে এত বেশি সংখ্যক মৃত্যু হয়নি।

শনিবার (৮ মে) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ভারতে মারা গেছেন ৪ হাজার ১৮৭ জন করোনা রোগী, আর এ রোগে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছেছে  ৪ লাখ ১ হাজার ৩২৬ জনে। দেশটির বিভিন্ন রাজ্যে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩৭ লাখ ২৩ হাজার ৪৪৬ জন।

-এনডিটিভি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //