ভারতে করোনায় আক্রান্ত কমলেও মৃত্যু বেড়েছে

প্রায় দুই সপ্তাহ পর ভারতে করোনায় দৈনিক সংক্রমণ সাড়ে তিন লাখের কম। ছবি : এএফপি

প্রায় দুই সপ্তাহ পর ভারতে করোনায় দৈনিক সংক্রমণ সাড়ে তিন লাখের কম। ছবি : এএফপি

প্রায় দুই সপ্তাহ পর ভারতে করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ সাড়ে তিন লাখের নিচে নামল। গত ২৪ ঘণ্টায় দেশটিকে আক্রান্ত হয়েছে ৩ লাখ ২৯ হাজার ৯৪২ জন। গত ২৭ এপ্রিল শেষবার দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লাখের কম ছিল। 

তবে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৮৭৬ জন। 

আজ মঙ্গলবার (১১ মে) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ভারতে করোনায় সংক্রমিত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ২৯ লাখ ৯২ হাজার ৫১৭। মোট প্রাণহানি ২ লাখ ৪৯ হাজার ৯৯২ জনের।

বিশ্বে বর্তমানে করোনার সংক্রমণের কেন্দ্র ভারত। ভারতে সংক্রমণের ‘বিস্ফোরণের’ জন্য করোনার ভারতীয় ধরনকে অনেকাংশে দায়ী করা হচ্ছে। এছাড়া সংক্রমণ বৃদ্ধির মধ্যেও নির্বাচন অনুষ্ঠান, ধর্মীয় উৎসব ও খেলাধুলার আয়োজনকে দায়ী করা হচ্ছে।

ভারতে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। তারপর রয়েছে কর্ণাটক, কেরালা, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গ। ছত্তিশগড়, রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ ও হরিয়ানার পরিস্থিতিও উদ্বেগজনক।

এদিকে করোনার ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে বর্ণনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

সংস্থাটির জানায়, গত বছরের অক্টোবরে ভারতে প্রথমবারের মতো করোনার বি.১.৬১৭ ধরনটি শনাক্ত হয়। করোনার এ ধরন অতি সংক্রামক। দ্রুত একজনের কাছ থেকে অন্যের শরীরে ছড়িয়ে পড়তে পারে। মূলত এ ধরনের কারণে ভারতে করোনা পরিস্থিতি ভয়ংকর রূপ নিয়েছে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh