মিয়ানমারে সেনাসদস্যদের সাথে গ্রামবাসীর সংঘর্ষে নিহত ২০

সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে বিক্ষোভ চলছে। ফাইল ছবি

সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে বিক্ষোভ চলছে। ফাইল ছবি

মিয়ানমারের এইয়ারওয়াদি নদীর বদ্বীপ অঞ্চলে সেনাসদস্যদের সাথে গ্রামবাসীর সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছে। গতকাল শনিবার (৫ জুন) এই ঘটনা ঘটে বলে স্থানীয় গণমাধ্যম ও বাসিন্দারা জানিয়েছেন।

সেনাসদস্যরা অস্ত্রের খোঁজে তল্লাশি চালাতে গেলে গ্রামবাসী গুলতি ও তীর-ধনুক নিয়ে প্রতিরোধ করতে গেলে এই সংঘর্ষ হয়। ঘটনাটি এইয়ারওয়াদি অঞ্চলের কিওনপিও শহরতলির হ্লাইসওয়ে গ্রামে ঘটেছে বলে স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। 

দেশটির প্রধান শহর ইয়াঙ্গুন থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তরপশ্চিমে হালায়াসওয়ে এলাকায় শনিবার ভোরের আগে থেকে সংঘর্ষ শুরু হয়। অস্ত্র খুঁজতে এসেছে সৈন্যরা- এমন কথা জানানোর পর ঘটনা শুরু হয়। নাম-পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই গ্রামের এক বাসিন্দা বলেন, গ্রামবাসীরা শুধুমাত্র তীর হাতে সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। সংঘর্ষে অনেক গ্রামবাসী হতাহত হয়েছেন।

এদিকে মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, হ্লাইসওয়ে গ্রামে তিন ‘সন্ত্রাসী’ নিহত ও দুইজনকে গ্রেফতার করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রকারী একজনকে ধরতে গেলে এ ঘটনা ঘটে।

এ বিষয়ে বক্তব্যের জন্য রয়টার্স মিয়ানমারের জান্তা সরকারের এক মুখপাত্রকে ফোন করলেও তিনি কোনো মন্তব্য করেননি।

মিয়ানমারে গত ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চির সরকারকে উৎখাত করে সেনাবাহিনী। এরপর থেকে দেশটিতে ধারাবাহিকভাবে বিক্ষোভ হচ্ছে। দেশে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ধুঁকতে হচ্ছে সেনা সরকারকে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh