ভারতে এবার সবুজ ছত্রাকের সংক্রমণ

ভারতে প্রথমবারের মতো সবুজ ছত্রাকের (এস্পারগিলোসিস) সংক্রমণ শনাক্ত হয়েছে। ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে সম্প্রতি কোভিড-১৯ থেকে সেরে ওঠা ৩৪ বছর বয়সী এক ব্যক্তির শরীরে এই ছত্রাকের সংক্রমণ পাওয়া গেছে।

করোনাভাইরাস সংক্রমণের হার কিছুটা কমলেও বর্তমানে ভারতজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক। সাথে ভয় বাড়াচ্ছে সাদা ও হলুদ ছত্রাকও। ইতিমধ্যেই এই রোগকে মহামারি বলেও চিহ্নিত করেছে কেন্দ্র সরকার। যুদ্ধকালীন তৎপরতায় বাড়ানো হচ্ছে এই রোগের চিকিৎসা পরিকাঠামো। এমতবস্থায় এবার কালো-সাদা-হলুদের পর এবার শনাক্ত হলো সবুজ ছত্রাক। করোনা আক্রান্ত হয়েছেন এমন রোগীদের শরীরেরই ছত্রাকের সংক্রমণ ঘটেছে।

শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (সাইমস) বক্ষব্যাধী বিভাগের প্রধান রবি দোশি জানান, কোভিড-১৯ থেকে সেরে ওঠার পর ওই ব্যক্তি কালো ছত্রাকে সংক্রমিত (মিউকোরমাইকোসিস) হয়েছেন বলে ধারণা করা হয়। কিন্তু পরীক্ষার পর তার সাইনাস, ফুসফুস ও রক্তে ‘গ্রিন ফাঙ্গাস’ (এস্পারগিলোসিস) পাওয়া গেছে।

তিনি দুই মাস আগে করোনা সংক্রমণ নিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেখানে তিনি প্রায় এক মাস আইসিইউতে চিকিৎসা নেন। সবুজ ছত্রাক শনাক্ত হওয়ার পর ওই ব্যক্তিকে এয়ার অ্যাম্বুল্যান্সের মাধ্যমে মুম্বাইয়ে স্থানান্তরিত করা হয়েছে। চিকিৎসকদের অনুমান তিনি কোনো কালো ছত্রাকে সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন।

ডা. রবি বলেন, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর তার নাক থেকে রক্তপাত শুরু হয়। তিনি জ্বরেও ভুগছিলেন। ওজন কমে যাওয়ায় তিনি খুব দুর্বল হয়ে পড়েছিলেন। গত সোমবার তাকে উড়োজাহাজে করে মুম্বাই নিয়ে যাওয়া হয়। সেখানে একটি হাসপাতালে ভর্তির পর তার শরীরে সবুজ ছত্রাক শনাক্ত হয়েছে।

এই ছত্রাকের চরিত্র ও সংক্রমণ করার ধরণ নিয়ে এখনো গবেষণা চলছে। করোনা থেকে সেরে ওঠার পরেই কেন এই ধরণের ছত্রাকের সংক্রমণ ঘটছে, তা নিয়েও গবেষণা চলছে। এই ছত্রাক মূলত সংক্রমিত হচ্ছে সাইনাস, ফুসফুস ও রক্তে। 

চিকিৎসকরা বলছেন, সমগোত্রীয় হলেও অনেক বেশি সংক্রমণ ক্ষমতা রাখে এই সবুজ ছত্রাক। ফুসফুস ও রক্তেও খুব সহজেই ছড়ায় সংক্রমণ। আর তাতেই নতুন করে উদ্বিগ্ন হচ্ছেন বিশেষজ্ঞরা। এদিকে গত তিন সপ্তাহে ভারতে ১৫০ শতাংশেরও বেশি বেড়েছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। তার মাঝেই সবুজ ছত্রাকের হানায় যে নতুন করে উদ্বেগ বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না। - ডেইলি স্টার ও ওয়ার ইন্ডিয়া

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //