আফগানিস্তানে কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

আফগান নিরাপত্তা বাহিনীকে সহযোগিতায় গত কয়েকদিনে মার্কিন সামরিক বাহিনী আফগানিস্তানে তালেবানের অবস্থান লক্ষ্য করে কয়েকদফা বিমান হামলা চালিয়েছে। পেন্টাগন একথা জানিয়েছে। 

আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেয়ার প্রক্রিয়া ইতোমধ্যে প্রায় শেষ হয়েছে। এর মধ্যেই এসব বিমান হামলা চালানো হলো।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ‘গত কয়েকদিনে আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সেসকে (এএনডিএসএফ) সহযোগিতা করতে আমরা দেশটিতে বিমান হামলা চালিয়েছি। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আফগানিস্তানের সেনাবাহিনীকে সহযোগিতা করতে এ রকম হামলা চলবে। যুক্তরাষ্ট্রের আর্মি সেন্ট্রাল কমান্ড জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি এ বিমান হামলার বৈধতা দিয়েছেন।

প্রতিরক্ষা বাহিনীর এক কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে বলেন, মার্কিন সামরিক বাহিনী বুধবার ও বৃহস্পতিবার আফগান বাহিনীকে সহযোগিতায় চারবারের বেশি বিমান হামলা চালিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, আফগান বাহিনীর কাছ থেকে তালেবানের দখলে নেয়া সামরিক সরঞ্জামাদি লক্ষ্য করে কমপক্ষে দুই দফা বিমান হামলা চালানো হয়। এছাড়া তালেবানের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে আরো কয়েকদফা হামলা চালানো হয়েছে। আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে কমপক্ষে একদফা বিমান হামলা চালানো হয়।

সংঘাতপূর্ণ এ দেশের নিরাপত্তা পরিস্থিতির চরম অবনতি ঘটায় এবং মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়ার প্রক্রিয়া প্রায় শেষ হওয়ার মধ্যেই এসব বিমান হামলা চালানো হলো।

স্থানীয় সময় গত বুধবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্র আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী ও আফগান সরকারকে সহযোগিতা দেবে।

একইদিনে যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে বলেন, তালেবান জঙ্গিরা আফগানিস্তানের ৪১৯টি জেলা কেন্দ্র দখল করে নিয়েছে।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ কান্দাহারসহ আরো কয়েকটি অঞ্চলে তাদের অবস্থানে মার্কিন বিমান বাহিনীর বোমাবর্ষণের খবর নিশ্চিত করে বলেছেন, এ ধরনের হামলার ব্যাপারে তালেবান নির্লিপ্ত থাকবে না। মার্কিন বিমান হামলায় তাদের কেউ হতাহত হয়নি।

তিনি আরো বলেন, দোহা শান্তি চুক্তি লঙ্ঘন করে যুক্তরাষ্ট্র এ হামলা চালিয়েছে এবং তালেবান এর জবাব দেবে। -সিনহুয়া ও পার্সটুডে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //