২০২০ সালে ভারতে চিকিৎসা নিতে যাওয়া ৫৪.৩ শতাংশই বাংলাদেশি

২০২০ সালে ভারতে চিকিৎসা নিতে যাওয়া বিদেশি নাগরিকদের মধ্যে ৫৪.৩ শতাংশই বাংলাদেশি। এমনটাই জানিয়েছে দেশটির কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয়। 

এক পরিসংখ্যানে জানানো হয়েছে, গত বছর দেশটিতে চিকিৎসার উদ্দেশ্যে যাওয়া বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি লোক গেছে বাংলাদেশ থেকে। বাংলাদেশের ৫৪.৩ শতাংশ হারের পরেই রয়েছে ইরাকিরা (৯ শতাংশ)। এরপর যথাক্রমে রয়েছে আফগানিস্তান (৬ শতাংশ), মালদ্বীপ (৪.৫ শতাংশ) এবং আফ্রিকার কয়েকটি দেশ (মোট ৪ শতাংশ)।

এ প্রসঙ্গে ভারতের ন্যাশনাল মেডিকেল অ্যান্ড ওয়েলনেস ট্যুরিজম প্রমোশন বোর্ডের সদস্য প্রখ্যাত চিকিৎসক দেবী শেঠি জানান, বিদেশ থেকে ভারতে রোগী যান মূলত জটিল হার্ট সার্জারি এবং ক্যান্সারের চিকিৎসা করাতে। তবে কোভিড মহামারি শুরুর পর থেকে বিদেশি রোগীর সংখ্যা একেবারেই কমে গেছে। এটি আবার আগের অবস্থায় ফিরতে কয়েক মাস লাগতে পারে বলে জানান তিনি। 

দেবী শেঠি আরও বলেন, বাংলাদেশিরা চিকিৎসা সেবার জন্য ভারতের প্রতি আকৃষ্ট হওয়ার ক্ষেত্রে সেখানকার উন্নত চিকিৎসার ব্যবস্থা ছাড়াও একই ধরনের খাবার, ভাষা, সাশ্রয়ী মূল্যে চিকিৎসা এবং সাংস্কৃতিক স্বাচ্ছন্দ্য অন্যতম প্রভাবক হিসেবে কাজ করে।

ভারতীয় পর্যটন মন্ত্রণালয়ের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ২০০৯ সালে দেশটিতে চিকিৎসা নিতে যাওয়া বিদেশিদের মধ্যে বাংলাদেশিদের হার ছিল ২৩.৬ শতাংশ।

সে বছর অবশ্য ৫৭. ৫ শতাংশ মেডিকেল ট্যুরিস্ট নিয়ে এ তালিকার শীর্ষে ছিল মালদ্বীপ। এরপর ক্রমাগত বাংলাদেশিদের হার বেড়েছে এবং কমেছে মালদ্বীপের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //