তালেবানের বিরুদ্ধে বিমান হামলা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র

আঞ্চলিক কমান্ডার ও মার্কিন মেরিন জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি। ছবি : ডয়চে ভেলে

আঞ্চলিক কমান্ডার ও মার্কিন মেরিন জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি। ছবি : ডয়চে ভেলে

আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে বিমান হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন আঞ্চলিক কমান্ডার ও মার্কিন মেরিন জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি। 

আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা দেশে ফিরে যাবে। কিন্তু তার আগে আফগান বাহিনীর সমর্থনে ও তালেবানের বিরুদ্ধে বিমান হামলা চলাচ্ছে যুক্তরাষ্ট্র। 

ম্যাকেঞ্জি জানিয়েছেন, আগামী সপ্তাহগুলোতেও বিমান হামলা অব্যাহত থাকবে। তবে আগস্টের পরও বিমান হামলা হবে কি না, তা তিনি জানাননি।

গতকাল রবিবার (২৫ জুলাই) আফগানিস্তানের রাজধানী কাবুলে সংবাদ সম্মেলন করে এ কথা বলেছেন ম্যাকেঞ্জি। 

তিনি বলেন, ‘আফগানিস্তানের সরকারি বাহিনীকে সহযোগিতা করার জন্য বিমান হামলা বাড়ানো হয়েছে কয়েকদিন ধরে। এখন আমরা প্রস্তুতি নিচ্ছি, এই হামলা অব্যাহত রাখার। তালেবান যদি তাদের হামলা অব্যাহত রাখে, তবেই যুক্তরাষ্ট্র হামলা চালাবে।’

যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী যখন আফগানিস্তান ছেড়ে চলে যাচ্ছে, তখন তালেবান একের পর এক এলাকা দখল করে নিচ্ছে। সম্প্রতি তালেবান আরো সক্রিয় হয়েছে। তারা গ্রামের দিকের এলাকা দখল করে এবার আঞ্চলিক রাজধানীগুলো ঘিরে ফেলেছে।

কাবুলে সাংবাদিকদের সাথে কথা বলার সময় মার্কিন জেনারেল ম্যাকেঞ্জি একটি প্রশ্ন এড়িয়ে গেছেন। সেটা হলো- ৩১ অগাস্টের পরেও কি যুক্তরাষ্ট্র এই বিমান হামলা চালাবে? তিনি শুধু বলেছেন, যুক্তরাষ্ট্র আফগান সেনাকে সমর্থন জানিয়ে যাবে। সেই সমর্থন সাধারণভাবে আকাশপথেই হবে।

তিনি বলেন, গত কয়েকদিন ধরে তালেবানের বিরুদ্ধে মার্কিন বিমান হামলা চলছে। যদি তালেবান আক্রমণ চালিয়ে যায় তাহলে আগামী সপ্তাহগুলোতে তা আরো বাড়ানোর জন্য আমরা প্রস্তুত। আগামী দিন ও সপ্তাহগুলো খুবই গুরুত্বপূর্ণ।

তার মতে, আমি মনে করি না, এটা একটা সহজ রাস্তা। কিন্তু আমি এটাও মনে করি না যে, আফগানিস্তানে গৃহযুদ্ধ হবে। সম্প্রতি একটি বড় পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে আফগানিস্তান সরকার। তালেবানের জয় অবশ্যম্ভাবী নয়, এর রাজনৈতিক সমাধানের সুযোগ রয়েছে।

 তালেবান যোদ্ধাদের রুখতে নতুন যুদ্ধকৌশলের পরিকল্পনা চলছে আফগানিস্তানে। দেশটির কর্মকর্তারা বলছেন, তালেবানকে সামরিকভাবে মোকাবিলা করা জরুরি। এক্ষেত্রে আফগান সেনারা প্রাদেশিক রাজধানীতে তালেবানের হামলা ও ক্ষয়ক্ষতি কমানোর বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছেন। -ডয়চে ভেলে ও রয়টার্স

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //