‘কাশ্মীরের স্থানীয়রাই এখন বেশি অস্ত্র তুলে নিচ্ছে’

বশির আহমদ ভাটের ভাইয়ের বাসার দেয়ালে এখনো ছোপ ছোপ রক্তের দাগ সর্বক্ষণ মনে করিয়ে দেয় সেই রাতের কথা, যেদিন কাশ্মীরের দক্ষিণে পুলওয়ামায় তার পরিবারের তিনজন সদস্যকে হত্যা করা হয়েছিল।

চলতি বছরের ২৭ জুন। বশির ভাটের ভাই ফয়েজ আহমদ ভাট; তিনি ছিলেন কাশ্মীর পুলিশের সদস্য, রাতে ঘুমাতে যাবার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। ঠিক এমন সময় দরজায় টোকা পড়ল। তিনি দেখতে গেলেন কে এসেছে। পেছনে ছিলেন তার স্ত্রী ও কন্যা। রাতের বেলায় দরজা খোলার ঝুঁকি তিনি খুব ভাল করেই জানতেন। দরজা খুলতেই সন্দেহভাজন দুই জঙ্গির গুলিতে প্রাণ হারান তিনি, তার স্ত্রী ও মেয়ে।

কাশ্মীর পুলিশে বেশ কম বেতনে চাকরি করতেন ৪৫ বছর বয়সী ফয়েজ। তিনি ছিলেন বিশেষ বাহিনীর অফিসার - এসপিও। তার পোস্টিং ছিল কাছেরই এক শহরে।

ফয়েজকে যখন গুলি করা হয়, বশির কাছেই নিজের বাসাতেই ছিলেন। ভাইয়ের বাসা থেকে বন্দুকের আওয়াজ শুনে তিনি ছুটে যান। ঘরে ঢুকে যা দেখেন তাতে তার রক্ত হিম হয়ে যায়। ভাই ফয়েজ দরজার মুখে মৃত পড়ে আছেন, পাশেই বৌ ও মেয়ের লাশ। তিনটি রক্তাক্ত লাশ, চোখেমুখে যন্ত্রণার ছাপ।

বশির বলেন, একটা প্রস্ফুটিত বাগান যেন বুলেটের আঘাতে এক মিনিটে লণ্ডভণ্ড হয়ে গেছে। ওদের কী দোষ ছিল বলুন? ওরা তো কিছুই করেনি।

ফয়েজের ছেলে ভারতের ইন্ডিয়ান টেরিটোরিয়াল আর্মির সৈনিক। তার পরিবারকে যেদিন হত্যা করা হয়, তিনি সেদিন তিনি বাইরে ছিলেন।

ভারতের কেন্দ্রীয় সরকার ভারতশাসিত কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বিলোপ করে রাজ্যটিকে কেন্দ্রশাসিত দুটি অঞ্চলে বিভক্ত করার পর দুবছর কেটে গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তি দেখিয়েছিলেন, বিশৃঙ্খলা প্রতিহত করতে এটার প্রয়োজন ছিল। কিন্তু দুই বছর পরেও নিরাপত্তা বাহিনীতে কর্মরত স্থানীয়দের ও বেসামরিক মানুষকে এখনো সন্দেহভাজন জঙ্গিরা লক্ষ্যবস্তু করে হামলা চালাচ্ছে।

দিল্লিতে কনফ্লিক্ট ম্যানেজমেন্ট ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক অজয় সাহনি বলেন, তারা এদের বলছে পুলিশের চর বা পুলিশের সহাযোগী। স্থানীয় এই ব্যক্তিরা ও তাদের পরিবারের সদস্যরা তাই তাদের টার্গেট। তারা সবসময়ই ঝুঁকিতে ও এর ফলে প্রথম টার্গেট তারাই।

কাশ্মীরে এবছরের জুলাই মাস পর্যন্ত ১৫ জন নিরাপত্তা কর্মী ও ১৯ জন বেসামরিক মানুষ জঙ্গী হামলায় প্রাণ হারিয়েছে বলে বিভিন্ন রিপোর্টে জানা যাচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২০১৯-২০ বার্ষিক প্রতিবেদন বলছে, কাশ্মীরে ১৯৯০-এর দশকে জঙ্গী কার্যকলাপ শুরু হবার পর থেকে ২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত প্রায় ১৪,০৫৪ জন বেসামরিক মানুষ এবং ৫,২৯৪ জন নিরাপত্তা বাহিনীর সদস্য প্রাণ হারিয়েছে। কিন্তু প্রকৃত মৃত্যুর সংখ্যা বলা হয় এর থেকে অনেক বেশি।

গত কয়েক মাসে সশস্ত্র বাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে বন্দুকযুদ্ধের ঘটনা খুবই বেড়েছে। জম্মু ও কাশ্মীরে এ ধরনের লড়াইয়ে এবছরের জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত প্রায় ৯০ জন সন্দেহভাজন জঙ্গিরর মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে ৮২ জনই স্থানীয় জঙ্গি ও এদের মধ্যে এমনকি ১৪ বছর বয়সীরাও আছে। খবরে জানা গেছে নিহতদের মধ্যে কেউ কেউ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীতে যোগ দিয়েছিল মৃত্যুর মাত্র তিনদিন আগে।

পিটিআই সংবাদ সংস্থার এক রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালে জম্মু ও কাশ্মীরে ২০৩ জন বিচ্ছিন্নতাবাদীকে হত্যা করা হয়েছে, যাদের মধ্যে ১৬৬ জনই স্থানীয়। ২০১৯ সালে হত্যা করা হয় ১৫২ জন জঙ্গীকে, যাদের মধ্যে ১২০ জনই ছিল স্থানীয় কাশ্মীরি।

ঊর্ধ্বতন একজন নিরাপত্তা কর্মকর্তা বিবিসিকে বলেছেন, কাশ্মীরে এই মুহূর্তে সক্রিয় জঙ্গীর সংখ্যা দুই শতাধিক। এদের মধ্যে প্রায় ৮০ জন বিদেশি ও ১২০ জনের বেশি স্থানীয় কাশ্মীরি।

তিনি আরো বলেন, কাশ্মীরে সক্রিয় জঙ্গিদের তালিকায় এবছর বিদেশি কোনো জঙ্গির যোগদানের নজির নেই। যেসব বিদেশি জঙ্গি সেখানে সক্রিয় রয়েছে, তারা আগে থেকেই সেখানে তৎপর বলে ধারণা করা হচ্ছে। বরং এখন প্রতিদিন স্থানীয়রা বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীতে যোগ দিচ্ছে। এবছর জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত প্রায় ৭৬ জন কাশ্মীরি হাতে অস্ত্র তুলে নিয়েছে এবং এই সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

নিরাপত্তা সংস্থাগুলো যদিও আগের বছরগুলোর তথ্য উপাত্তের সাথে তুলনা করে বলছে, কাশ্মীরে জঙ্গী তৎপরতা কমেছে, বিশেষজ্ঞরা কিন্তু মনে করছেন কাশ্মীরে জঙ্গি কার্যকলাপে স্থানীয়দের অংশগ্রহণ বাড়ছে। ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলের এই ঘটনা উদ্বেগের বলে তারা মনে করছেন।

ভারত সবসময়ই কাশ্মীরে জঙ্গিবাদের উত্থান ও প্রসারের জন্য পাকিস্তানকে দোষারোপ করে বলে এসেছে এসব প্রশিক্ষিত জঙ্গি ও অস্ত্রশস্ত্র সরবরাহ করছে পাকিস্তান। পাকিস্তান এ অভিযোগ সবসময়ই প্রত্যাখান করেছে।

দিল্লিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানের অজয় সাহনি মনে করেন, কেন্দ্রীয় সরকারের নীতির বিরোধিতাই বেশি সংখ্যায় স্থানীয় কাশ্মীরিদের বিচ্ছিন্নতাবাদীদের দলে যোগদানের কারণ হতে পারে।

তিনি বলেন, জম্মু ও কাশ্মীরের ব্যাপারে কেন্দ্রের নীতিমালার প্রতি কিছু বিরোধিতার বহিঃপ্রকাশ দেখা গেছে সম্প্রতি। সেটা অবশ্যই একটা ফ্যাক্টর। যদিও এ ধরনের বিরোধিতার বহিঃপ্রকাশ কমছে। তবে পাকিস্তান যেহেতু এখন কাশ্মীরিদের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনকে স্পষ্টতই একটা স্থানীয় আন্দোলন হিসাবে তুলে ধরছে, ফলে স্থানীয়দের এই আন্দোলনে অংশগ্রহণ এখন ক্রমশ বাড়ছে।

কাশ্মীরে ভারত ও পাকিস্তানের মধ্যে যে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) রয়েছে, সেখানে দুই দেশের সৈন্যরা একটা যুদ্ধবিরতি বলবৎ রাখতে সম্মত হবার পর ফেব্রুয়ারি মাস থেকে সীমান্ত এলাকা শান্ত রয়েছে। কিন্তু কাশ্মীরের ভেতর জঙ্গী হামলা ও বন্দুকযুদ্ধে কোনো ভাটা পড়েনি।

শ্রীনগরে ভারতীয় একজন সেনা কর্মকর্তা বলেছেন, এলওসিতে যুদ্ধবিরতি কার্যকর হবার পর থেকে যুদ্ধবিরতি লংঘনের একটাও ঘটনা ঘটেনি। কাশ্মীর সীমান্ত দিয়ে কোনো অনুপ্রবেশ ঘটেনি, আমরা যতদূর জানি।

এই যুদ্ধবিরতি কাশ্মীরে জঙ্গি কার্যকলাপের ওপর প্রভাব তো ফেলেইছে, এমনকি সীমান্ত সংলগ্ন গ্রামগুলোতে গত পাঁচ মাস ধরে একটা শান্তি ও স্বস্তির পরিবেশ তৈরি করেছে, যেটা ওই অঞ্চলের জন্য বিরল একটা ঘটনা বলে বলা হচ্ছে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //