অর্থ নিয়ে পালানোর অভিযোগ ‘সম্পূর্ণ ভিত্তিহীন’: আশরাফ গনি

আফগানিস্তান ছাড়ার সময় বিপুল পরিমাণ নগদ অর্থ নিয়ে যাওয়ার অভিযোগ অস্বীকার করেছেন দেশটির সদ্যসাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি। তিনি বলেন, এমন অভিযোগ ‘সম্পূর্ণ ভিত্তিহীন’।

গত রবিবার (১৫ আগস্ট) তালেবানের কাবুল দখলের মুখে আকস্মিক দেশ ছাড়েন প্রেসিডেন্ট গনি। এসময় তিনি চারটি গাড়ি ও একটি হেলিকপ্টার ভরে নগদ অর্থ নিয়ে গেছেন বলে খবর মেলে।

কাবুলে রুশ দূতাবাসের মুখপাত্র নিকিতা ইশচেঙ্কোর বরাত দিয়ে রাশিয়ার বার্তাসংস্থা আরআইএ জানায়, দেশ ছাড়ার সময় আশরাফ গনির সাথে চারটি গাড়ি ভরা নগদ অর্থ ছিল। নগদ অর্থের আরেকটি অংশ একটি হেলিকপ্টারে ঢোকানোর চেষ্টা করা হয়েছিল। জায়গা না থাকায় তা বিমানবন্দরেই ফেলে যান গনি। 

এদিকে গতকাল বুধবার (১৮ আগস্ট) এক সংবাদ সম্মেলনে তাজিকিস্তানের আফগান দূতাবাসের রাষ্ট্রদূত মোহাম্মদ জহির আকবর জানান, প্রেসিডেন্ট গনি এখন সংযুক্ত আরব আমিরাতে আছেন। যাওয়ার সময় তিনি প্রায় ১৭ মিলিয়ন মার্কিন ডলার নিয়ে গেছেন।

আশরাফ গনি তার সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করার বিষয়টি নিশ্চিত করেন। বিপুল পরিমাণ নগদ অর্থ নিয়ে দেশ ছাড়ার অভিযোগকে ‘পুরোপুরি ভিত্তিহীন’ বলে মন্তব্য করেন গনি। 

তিনি জানান, নিরাপত্তা কর্মকর্তাদের তাড়া থাকায় সম্পত্তি ও গোপনীয় নথি রেখেই দ্রুত দেশ ছাড়তে হয়েছে। বিমানবন্দরের রাজস্ব কর্মকর্তারা দেখেছেন তিনি নগদ অর্থ সঙ্গে আনেননি। 

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রকাশিত ভিডিও বার্তায় তিনি বলেন, ‘আমি সংযুক্ত আরব আমিরাতে আছি। তালেবানের কাবুল দখলের মুখে ব্যাপক রক্তপাত এড়াতে দেশ ছেড়েছি। আমি চাইনি আফগানিস্তানে নতুন করে সিরিয়া কিংবা ইয়েমেনের মতো রক্তপাত হোক। এর মধ্য দিয়ে বড় ধরনের বিপর্যয় এড়ানো সম্ভব হয়েছে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //