কাবুল বিমানবন্দরের বাইরে হুড়োহুড়িতে ৭ জন নিহত

আফগানিস্তানের কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে অতিরিক্ত ভিড়ের কারণে সৃষ্ট বিশৃঙ্খলায় সাত আফগান নিহত হয়েছেন। আজ রবিবার (২২ আগস্ট) সকালে এ ঘটনা ঘটে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা সবাই আফগানিস্তান থেকে পালাতে বিমানবন্দরের বাইরে ভিড় জমান। হুড়োহুড়িতে তাদের মৃত্যু হয়।

মন্ত্রণালয়ের এক মুখপাত্র বিবৃতিতে বলেন, কাবুলে ভিড়ের কারণে সাত আফগান বেসামরিক ব্যক্তির দুঃখজনক মৃত্যুর ঘটনায় আমরা তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। অনেক চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও আমরা এই পরিস্থিতি সুষ্ঠু ও নিরাপদে মোকাবিলার চেষ্টা করছি।

প্রত্যক্ষদর্শীরা জানান, আজ সকাল থেকে বিমানবন্দরের বাইরে নতুন বিধিনিষেধ চালু করেছে তালেবান। বিমানবন্দরের প্রধান ফটকের বাইরে মানুষকে লাইনে দাঁড় করিয়ে রাখা হচ্ছে। বিমানবন্দরের বাইরে ভিড় জমতে দেয়া হচ্ছে না। তবে ভোর থেকে বিমানবন্দরের বাইরে লম্বা লাইন শুরু হয়ে যায়। দুপুরের আগেই হুড়োহুড়িতে এই প্রাণহানির ঘটনা ঘটলো।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ মিত্রশক্তিগুলো তাদের নাগরিক এবং আফগান সহকর্মীদের সরিয়ে নিতে সহায়তা করছে। অস্থায়ীভাবে বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে প্রায় ৪ হাজার ৫০০ মার্কিন সেনা। ৯০০ ব্রিটিশ সেনাও সেখানে টহলে রয়েছে। লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে চেষ্টা চালাচ্ছে তারা। -বিবিসি ও রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //