কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার সতর্কতা

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর সন্ত্রাসী হামলার উচ্চ ঝুঁকিতে আছে উল্লেখ করে অনেকগুলো দেশ তাদের নাগরিকদের সেখানে না যাওয়ার জন্য সতর্ক করেছে। বিমানবন্দর ঘিরে থাকা আফগানদেরও চলে যেতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় তাদের নাগরিকদের সতর্ক করেছে। যারা বিমানবন্দরটির সামনে অবস্থান করছেন তাদের অবিলম্বে ওই এলাকা ত্যাগ করার পরামর্শ দেয়া হয়েছে।

দিনকয়েক আগেই জি-৭ বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছিলেন, কাবুল বিমানবন্দরের কাছে আইএসআইএস-কে নামে একটি সন্ত্রাসবাদী সংগঠন হামলা করতে পারে। তারা তালেবানবিরোধী। উত্তেজনা সৃষ্টির জন্য তারা হামলার চেষ্টা করছে। 

এরপরই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া তাদের নাগরিকদের কাবুল বিমানবন্দরের বাইরে সম্ভাব্য সন্ত্রাসী হামলা নিয়ে সাবধান করে দিয়েছে। তাদের বলা হয়েছে, তারা যেন কাবুল বিমানবন্দর আপাতত এড়িয়ে চলেন।

যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সন্ত্রাসী হামলার সম্ভাবনার কথা বলেছে। আর যুক্তরাষ্ট্র তাদের দেশের নাগরিকদের বলেছে, তারা যেন নিজে থেকে বিমানবন্দরে না আসেন। বিমানবন্দরের গেটের বাইরেই বিপদের কারণ আছে। বিমানবন্দরের তিনটি গেটের বাইরে ভিড় করে থাকা আফগানদের অবিলম্বে চলে যেতে বলা হয়েছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বিমানবন্দরে সন্ত্রাসী হামলার সম্ভাবনা খুবই বেশি। তাই কেউ যেন কাবুল বিমানবন্দরে না যান। যারা বিমানবন্দরের আশেপাশে থাকেন, তারা যেন দূরে নিরাপদ আশ্রয়ে চলে যান এবং পরবর্তী বার্তার জন্য অপেক্ষা করেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় একই কারণ দেখিয়ে তাদের দেশের নাগরিকদের বলেছে, আপনারা যদি অন্য কোনোভাবে নিরাপদে আফগানিস্তান ছাড়তে পারেন, তা হলে অবিলম্বে সেটা করুন। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //