এবার কাবুল বিমানবন্দরের কাছে রকেট হামলা

আত্মঘাতী হামলায় হতাহতের রেশ না কাটতেই আবারো কেঁপে উঠলো কাবুলে বিমানবন্দর এলাকা। আশঙ্কা করা হচ্ছে এ হামলায় আবারো বহু প্রাণহানী ঘটতে পারে। সর্বশেষ খবরে বলা হচ্ছে,  বিস্ফোরণের ঘটনায় এক শিশু নিহত হয়েছেন। 

রবিবার (২৯ আগস্ট)  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সতর্ক বার্তার কিছুক্ষণের মধ্যেই এ হামলা সংঘটিত হয়।

বিবিসি, আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রোববার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে এই বিস্ফোরণের ঘটনার পর কাবুল বিমানবন্দরের চারপাশ কালো ধোঁয়ায় ছেয়ে গেছে।

আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বিবিসিকে এই বিস্ফোরণের তথ্য নিশ্চিত করেছেন।

ওই ঘটনার দুজন প্রত্যক্ষদর্শী আল জাজিরাকে জানিয়েছেন, একটা রকেট উড়ে এসে বিমানবন্দরের উত্তর দিকে একটি বাড়িতে আঘাত হেনেছে।

আফগানিস্তানের পুলিশ প্রধান আল জাজিরাকে বলেছেন, রকেট হামলায় এক শিশু নিহত হয়েছেন।

দুজন প্রত্যক্ষদর্শীও বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, বিমানবন্দরের উত্তর পাশের এলাকায় একটি বাড়িতে রকেট আঘাত হেনেছে বলেই তাদের মনে হয়েছে। তবে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে তারা নিশ্চিত করে কিছু জানতে পারেননি।

সন্ত্রাসী হামলার সতর্কতার মধ্যে গত বুধবার কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বোমা হামলায় ১৭০ জন মানুষের মৃত্যু হয়। পরে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী আইএস সেই হামলার দায় স্বীকার করে।  

মার্কিন সেনারা কাবুল বিমানবন্দর ছাড়া শুরু করার মধ্যে সেখানে আরেকটি জঙ্গি হামলার জোর সম্ভাবনা আছে বলে শনিবার সতর্ক করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেছিলেন, কাবুল বিমানবন্দরের পরিস্থিতি ‘অত্যন্ত বিপজ্জনক’ হয়ে আছে আর সামরিক কমান্ডাররা তাকে জানিয়েছেন, পরবর্তী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে আরেকটি হামলা হতে পারে।

এদিকে মার্কিন বাহিনী রবিবার কাবুলে আইএস এর খোরাসান শাখার অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে বলে খবর দিয়েছে রয়টার্স।

তবে ওই অভিযানের বিষয়ে বিস্তারিত জানা যায়নি। বিমানবন্দরের কাছে রকেট হামলার সঙ্গে তার কোনো যোগাযোগ আছে কি না, সেটাও নিশ্চিত হওয়া যায়নি।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের একেবারে শেষ পর্যায়ে আছে ওয়াশিংটন। তারা ২০ বছর আগে যাদের ক্ষমতা থেকে হটিয়েছিল সেই তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতায় ফিরে এসেছে।

এমন পরিস্থিতিতে আফগানিস্তান ছাড়তে মরিয়া মার্কিন নাগরিক, অন্যান্য দেশগুলোর নাগরিক ও ঝুঁকিতে থাকা আফগানদের সরিয়ে নেওয়ার চেষ্টা করেছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলোর বাহিনী।

গত বৃহস্পতিবার লোকজনকে সরানোর কাজ চলার মধ্যেই কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বোমা হামলায় যে ১৭০ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ১৩ মার্কিন সৈন্যও রয়েছে।

এর প্রতিক্রিয়ায় শুক্রবার আফগানিস্তান ছাড়ার শেষ পর্যায়েও দেশটির নানগারহার প্রদেশে সন্দেহভাজন আইএস জঙ্গিদের ওপর ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। তাতে আইএসের দুই শীর্ষ জঙ্গি নিহত হয় বলে দাবি করেছে ওয়াশিংটন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //