কাবুল বিমানবন্দরে ছোঁড়া রকেট আকাশেই ধ্বংস করলো যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে একাধিক রকেট ছোঁড়া হয়েছে এবং সেগুলো যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে আকাশেই ধ্বংস করা হয়েছে।

আজ সোমবার (৩০ আগস্ট) হোয়াইট হাউস থেকে এই হামলার খবর নিশ্চিত করা হয়েছে। তারা আরো বলেছে, আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক সরিয়ে নেয়ার প্রক্রিয়া ‘বাধাহীনভাবে চলবে’।

এর আগে গতকাল রবিবার (২৯ আগস্ট) বিমানবন্দরের কাছে একটি গাড়িকে লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়ে একটি সম্ভাব্য হামলা প্রতিহত করা হয় বলে দাবি করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র আগামীকাল মঙ্গলবারের (৩১ আগস্ট) মধ্যেই আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নিজ দেশে ফিরিয়ে নেয়ার পরিকল্পনা করেছে। শেষ মুহূর্তে লোকজনকে সরিয়ে নিতে জোর তৎপরতা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এর আগে কাবুল বিমানবন্দর লক্ষ্য করে রকেট ছোড়া হলো।

আজ সকালে আফগান সংবাদমাধ্যমে খবর এসেছে, একটি গাড়ি থেকে পাঁচটি রকেট ছোড়া হয়, যার লক্ষ্য ছিল কাবুলের বিমানবন্দর অভিমুখে। ভিডিও ও ছবিতে কাবুলের ভবনের ওপরে ধোঁয়া দেখা গেছে এবং রাস্তায় একটি জ্বলন্ত গাড়িও দেখা গেছে।

মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা এই রকেট হামলা ঠেকিয়ে দিয়েছে।

হোয়াইট হাউস বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেনকে এই হামলা সম্পর্কে অবহিত করা হয়েছে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন পাসকি এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্টকে জানানো হয়েছে কাবুল বিমানবন্দরে আমাদের লোক ফিরিয়ে আনার কাজ বাধাহীনভাবে চলবে। প্রেসিডেন্টের নির্দেশ পুনরায় নিশ্চিত করতে বলা হয়েছে যাতে সেখানে আমাদের বাহিনীকে সুরক্ষা দিতে কমান্ডাররা দ্বিগুণ প্রচেষ্টায় কাজ চালিয়ে যায়।

আজকের ঘটনায় আফগান বা মার্কিন কোনো নাগরিক হতাহতের খবর পাওয়া যায়নি। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //