মমতার বিরুদ্ধে প্রার্থী না দিয়ে রাজনৈতিক বার্তা কংগ্রেসের

ভারতের পশ্চিমবঙ্গে ভবানীপুর উপ-নির্বাচনে মমতা ব্যানার্জির বিরুদ্ধে প্রার্থী দেবে না কংগ্রেস। এমনকি মমতার বিরুদ্ধে তারা প্রচারও করা হবে না। রাজ্য নেতৃত্ব চেয়েছিল প্রার্থী দিতে, কিন্তু কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব তা খারিজ করে দিয়েছে। 

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী গতকাল মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলন করে জানিয়েছেন, ভবানীপুরে মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে প্রার্থী দেবে না কংগ্রেস। তারা প্রচারও করবে না। অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি (এআইসিসি) এই সিদ্ধান্ত নিয়েছে।

তবে কংগ্রেস প্রার্থী না দিলেও সিপিএম দেবে। ফলে ভবানীপুরের উপ-নির্বাচনে বাম থাকলেও বাম-কংগ্রেস জোট থাকছে না। সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেছেন, শুধু একটি বিষয় নিয়ে জোট ভেঙে যায় না। কংগ্রেস আগেই প্রার্থী না দেয়ার কথা বলেছিল। এখন ওরা সিদ্ধান্ত নিয়েছে। তবে বামেরা প্রার্থী দেবে।

জাতীয় রাজনীতির কথা মাথায় রেখে কংগ্রেস এই সিদ্ধান্ত নিয়েছে। কিছুদিন আগে মমতা দিল্লি এসে সোনিয়া গান্ধীর সাথে বৈঠক করেছেন। রাহুল গান্ধীও সেখানে ছিলেন। ওই বৈঠকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে মোদীবিরোধী জোট করার জন্য সব বিরোধী দলকে একজোট হওয়ার কথা বলেন। তাতে সোনিয়াও সম্মত হন।

এখন মমতার বিরুদ্ধে প্রার্থী না দিয়ে কংগ্রেস ও সোনিয়া একটি বার্তা দিতে চেয়েছেন। লোকসভা নির্বাচনে জাতীয় স্তরে মমতার সাথে হাত মেলানোর বার্তা।

প্রবীণ সাংবাদিক আশিস গুপ্ত ডয়চে ভেলেকে জানিয়েছেন, ভবানীপুর হলো তৃণমূলের শক্ত ঘাঁটি। উপ-নির্বাচনে মমতা হেসেখেলে জিতবেন। এখানে প্রার্থী দেয়ার অর্থ হলো, মমতা বিরোধিতার পথে যাওয়া। মমতা লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর বিরুদ্ধে বিরোধী জোটের একজন প্রার্থীকে দাঁড় করাতে চাইছেন। সেই জায়গায় কংগ্রেস ভবানীপুর উপ-নির্বাচনে প্রার্থী দিলে ভুল বার্তা যেত। সেজন্য সোনিয়া এই সিদ্ধান্ত নিয়েছেন।

কংগ্রেস এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তৃণমূল। দলের মুখপাত্র সুখেন্দু শেখর রায় বলেছেন, তৃণমূল নেত্রী তো প্রথম থেকেই সম্মিলিত বিরোধী প্রার্থী দেয়ার কথা বলছেন।

পাশাপাশি বামেরা বোঝাতে চান, বিজেপির মতো রাজ্যে তৃণমূলও তাদের প্রতিপক্ষ। তারা মমতা বিরোধিতার জায়গাটা বিজেপিকে সম্পূর্ণভাবে ছেড়ে দিতে রাজি নন। জাতীয় ক্ষেত্রে বিরোধী জোটের পক্ষে হলেও তারা রাজ্যে মমতার বিরোধিতা করবে। সেজন্যই তারা প্রার্থী দিচ্ছে। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //