আফগানদের কাছে ক্ষমা চাইলেন আশরাফ গনি

আফগানিস্তানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গনি। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গনি। ছবি: সংগৃহীত

দেশের জনগণের কাছে ক্ষমা চেয়েছেন আফগানিস্তানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গনি। বুধবার এক টুইটে গনি দাবি করেন, সড়কে রক্তাক্ত লড়াই এড়াতে তিনি প্রাসাদ ছেড়ে পালিয়ে যান।

এ সময় তিনি কোটি কোটি ডলার নিয়ে গেছেন বলে যে দাবি করা হয়েছে, তা আবারও অস্বীকার করেন সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেওয়া এই সাবেক নেতা।

তিনি বলেছেন, ‘আমার জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল কাবুল ত্যাগ করা, কিন্তু আমি বিশ্বাস করতাম, এটাই ছিল বন্দুককে নীরব এবং কাবুল ও এর ৬০ লাখ মানুষকে রক্ষা করার একমাত্র পথ।’

আশরাফ গনি বলেন, জীবনের ২০ বছর আমি আফগান মানুষের জন্য গণতন্ত্র, সমৃদ্ধ এবং সার্বভৌম দেশ গঠনে নিজেকে উৎসর্গ করেছি। আফগান জনগণকে ছেড়ে যাওয়ার ইচ্ছা আমার ছিল না।

এর আগে তাজিকিস্তানে সাবেক আফগান রাষ্ট্রদূত জহির আঘবার দাবি করেছিলেন, দেশ ছাড়ার আগে আশরাফ গনি ১৬ কোটি ৯০ লাখ মার্কিন ডলার নিয়ে গেছেন।

বুধবার দেওয়া বিবৃতিতে আশরাফ গনি সেই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, নিজেকে নির্দোষ প্রমাণের জন্য প্রয়োজনে তিনি তদন্তকারীদের সামনে হাজির হতে প্রস্তুত।   

গত ১৫ আগস্ট আশরাফ গনি আফগানিস্তান ছেড়ে পালিয়ে যান। প্রথমে খবর বের হয় তিনি তাজিকিস্তান পালিয়ে গেছেন। পরবর্তীতে জানা যায়, তিনি সংযুক্ত আরব আমিরাতে (দুবাই) আশ্রয় নিয়েছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //