‘বসার অধিকার’ পেলেন তামিলনাড়ুর দোকানকর্মীরা

ভারতের তামিলনাড়ু রাজ্যে দোকানকর্মীদের জন্য দোকানে চেয়ার রাখার আইন পাস হয়েছে। এতে যখন সম্ভব কর্মীরা যেন বসতে পারেন সেজন্য এই আইন করা হয়েছে। গত সেপ্টেম্বর মাসে এই আইন পাস হয়।

২০১৮ সালে কেরালা রাজ্যে প্রথম এমন আইন করা হয়। তখন কাপড়ের দোকানে কাজ করা বিক্রয় কর্মীরা ‘বসার অধিকারের’ জন্য বিক্ষোভ করেছিলেন। এবার ভারতের দ্বিতীয় রাজ্য হিসেবে তামিলনাড়ুতে এমন আইন পাস হলো।

তামিলনাড়ুর এক কাপড়ের দোকানে প্রায় এক দশক ধরে কাজ করছেন ৪০ বছর বয়সি লক্ষ্মী। তিনি বলেন, ‘এখন পর্যন্ত আমরা দুপুরের খাবারের জন্য যে ২০ মিনিটের বিরতি শুধু সেই সময়টা বসতে পারতাম। আর বাকি সময় কষ্ট কমাতে মাঝেমধ্যে কিছুক্ষণের জন্য কাপড় রাখা তাকের সঙ্গে হেলান দিতাম। কোনো ক্রেতা না থাকলেও মেঝেতে বসার অনুমতি ছিল না।’

তামিলনাড়ুর মতো দক্ষিণের রাজ্যগুলোতে অলংকার, শাড়ি ও জামাকাপড়ের চেইন মার্কেট রয়েছে। নারী ক্রেতাদের আকৃষ্ট করতে এসব দোকানে মধ্যবিত্ত পরিবারের মেয়েদের নিয়োগ দেয়া হয়।

তামিলনাড়ু রাজ্যে বিল পাস হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন কেরালা রাজ্যের বিক্ষোভে নেতৃত্ব দেয়া পি. ভিজি। তবে তিনি বলেন, আইন পাসের চেয়ে বাস্তবায়ন কঠিন। দোকানে চেয়ারের ব্যবস্থা করা হয়েছে কিনা তা নিয়মিত নজরদারির মধ্যে রাখেন ভিজির সংগঠনের কর্মীরা। 

তামিলনাড়ুর সরকারি কর্মকর্তা কিরলোশ কুমার টমসন রয়টার্স ফাউন্ডেশনকে জানিয়েছেন, ওই রাজ্যে আইন মানা হচ্ছে কিনা তা নিশ্চিত করতে মাঝেমধ্যে পরিদর্শকেরা দোকান পরিদর্শন করবেন।

তামিলনাড়ুর নারী শ্রমিক সংগঠনের নেতা এম. ধনলক্ষ্মী বলেন, ১২ কিংবা ১৪ ঘণ্টার শিফটে প্রায় সবসময় দাঁড়িয়ে থাকতে হলে শিরা ফুলে যাওয়ার মতো স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়। তাই এই অনেক আগেই এমন আইন থাকা প্রয়োজন ছিল।

এদিকে বিভিন্ন সংগঠনের নেতা ও নারী অধিকার নিয়ে কাজ করা কর্মীরা বলছেন, বসার অধিকার পূরণ হলেও আরও কিছু সমস্যা রয়ে গেছে, যেমন সর্বনিম্ন বেতনের চেয়ে কম টাকা দেয়া, সপ্তাহের প্রতিদিন কাজ করতে বাধ্য করা, টয়লেট ব্যবহারে নজরদারি ও দোকানের ম্যানেজার কর্তৃক সবসময় নজরদারি করার মতো বিষয়গুলো এখনও রয়ে গেছে। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //