পর্যটকদের জন্য দ্বার খুললো ভারত

করোনা সংক্রমণ কমে যাওয়ায় বিদেশি ভ্রমণকারীদের জন্য ফের দ্বার খুলে দিচ্ছে ভারত। চার্টার্ড বিমানে করে যাওয়া ভ্রমণকারীদের শুক্রবার থেকেই ভিসা দেবে দেশটি। আর আগামী ১৫ নভেম্বর থেকে বাণিজ্যিক ফ্লাইটের যাত্রীদের ভিসা দেয়া শুরু হবে।

শুক্রবার (১৫ অক্টোবর) যারা ভারতে পৌঁছাবেন তারা ১৯ মাসের প্রথম দেশটি সফর করা বিদেশি হবেন। করোনাভাইরাস ঠেকাতে নরেন্দ্র মোদির সরকার সীমান্ত বন্ধ করে দেয়ার পর ২০২০ সালের পর কোনো ভিসা ইস্যু করেনি ভারত। তবে গত কয়েক মাসে কিছু কূটনীতিক, বিদেশি ব্যবসায়িক কর্মকর্তার ভিসা দেয়া হয়েছে।

করোনা সংক্রমণ করতে থাকলে এই মাসের শুরুতে সীমান্ত খুলে দেয়ার ঘোষণা দেয় ভারত। সেই সিদ্ধান্তই শুক্রবার থেকেই বাস্তবায়ন হতে যাচ্ছে।

এপ্রিল-মে মাসে ভয়াবহ দ্বিতীয় ঢেউয়ের সময় ভারতে দৈনিক চার লাখ রোগী শনাক্ত হয়েছে। তবে গত কয়েক দিনে তা দৈনিক ২০ হাজারে নেমেছে। দেশটির ৭০ শতাংশের বেশি মানুষ অন্তত এক ডোজ টিকা গ্রহণ করেছেন।

তবে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলো খুলে দেয়া হলে তা করোনার সুপার স্প্রেডার হয়ে উঠতে পারে। সেক্ষেত্রে করোনার তৃতীয় ঢেউ এড়ানো কঠিন।

২০১৯ সালে এক কোটি নয় লাখ ৩০ হাজার বিদেশি পর্যটক ভারত ভ্রমণ করে। তবে করোনা মহামারির কারণে ২০২০ সালে দেশটি ভ্রমণ করে মাত্র ২৭ লাখ ৪০ হাজার বিদেশি।

ভারত সরকারের নতুন গাইডলাইন অনুসারে, ১৫ অক্টোবরের আগে ইস্যু করা ভারতের সকল ভিসা অকার্যকর হবে। এর অর্থ ভারতে প্রবেশ করতে হলে ভ্রমণকারীদের নতুন ভিসা নিতে হবে। তবে টেস্টিং, টিকা এবং কোয়ারেন্টিন নিয়মকানুন এখনো ঘোষণা করা হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //