মসজিদে হামলার দায় স্বীকার আইএসের, নিহত বেড়ে ৪৭

আফগানিস্তানের কান্দাহারে দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারের ইমাম বারগাহ মসজিদে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। 

গতকাল শুক্রবার (১৫) চালানো ওই হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৪৭ জনে দাঁড়িয়েছে বলে এক তালেবান কর্মকর্তা জানান। এছাড়া হামলায় আরও ৭০ জন আহত হয়েছে। 

আইএস গতকালের হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। আইএসের মুখপত্র আমাক এ বিবৃতি প্রকাশ করেছে। তারা জানিয়েছে, আইএসের আত্মঘাতী হামলাকারীরা এ ঘটনা ঘটিয়েছে। প্রথমজন মসজিদের বারান্দায় আর দ্বিতীয়জন তার বিস্ফোরক ভেস্ট মসজিদের ভেতরে বিস্ফোরণ ঘটায়।

বিবৃতিতে আরও বলা হয়, তাদের দুইজন যোদ্ধা মসজিদের নিরাপত্তারক্ষীদের গুলি করে হত্যা করে। এরপর ভেতরে ঢুকে বিস্ফোরণ ঘটনায়।

এর আগে গত ৮ অক্টোবর কুন্দুজ শহরের একটি শিয়া মসজিদে জুমার নামাজের সময় হামলার দায়ও স্বীকার করেছিল আইএস।

কান্দাহার শহরে সবচেয়ে বড় শিয়া মসজিদে জুমার নামাজের সময় বিস্ফোরণ হয়। বিস্ফোরণে মসজিদের জানালার কাচ ভেঙে গেছে। এ সময় অনেককে মসজিদের মেঝেতে শুয়ে কাতরাতে দেখা যায়। অনেকেই তাদের সাহায্যে এগিয়ে আসেন।

স্থানীয় এক তালেবান কর্মকর্তা এএফপিকে বলেন, ‘আমাদের হাতে আসা প্রাথমিক তথ্যে জানা গেছে, একজন আত্মঘাতী বোমা হামলাকারী মসজিদের ভেতর ঢোকার পর এ বিস্ফোরণ ঘটিয়েছে। এ বিষয়ে আরও তথ্য পাওয়ার জন্য আমরা একটি তদন্ত কার্যক্রম শুরু করেছি।’

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খোসতি টুইটবার্তায় বলেন, ‘কান্দাহার শহরে শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে বোমা বিস্ফোরণের খবরে আমরা ব্যথিত হয়েছি। বিস্ফোরণে অনেকে শহীদ হয়েছেন, অনেকে আহত হয়েছেন।’

এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এপি’কে জানিয়েছেন, জুমার নামাজে মসজিদটিতে সাধারণত ৫০০ জনের মতো মুসল্লি হাজির থাকেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে মসজিদের ভেতর অনেক লোককে আপাতদৃষ্টিতে মৃত অথবা রক্তাক্ত শরীরে পড়ে থাকতে দেখা যায়।

গত ৮ অক্টোবর জুমার নামাজের সময় দেশটির কুন্দজ শহরের একটি শিয়া মসজিদে জুমার নামাজের সময় বোমা হামলায় শতাধিক লোক হতাহত হন। পরে আইএস এ হামলার দায় স্বীকার করে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা চলে যাওয়ার পর সেটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলা। - রয়টার্স ও আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //