কাবুলে ড্রোন হামলায় নিহতদের ক্ষতিপূরণ দেয়ার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহারের শেষ সময়ে ভুলবশত যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় সাত শিশুসহ ১০ জন নিহতের ঘটনায় তাদের স্বজনদের ক্ষতিপূরণ দেয়ার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে ক্ষতিপূরণের অর্থের পরিমান উল্লেখ করা হয়নি।

গতকাল শুক্রবার (১৫ অক্টোবর) এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, নিহতদের আত্মীয়-স্বজন যারা তালেবান শাসিত আফগানিস্তান ত্যাগ করতে চায় তাদের শনাক্ত করার জন্য পেন্টাগন মার্কিন পররাষ্ট্র দফতরের সঙ্গে কাজ করছে।

প্রতিরক্ষা বিভাগের পলিসি বিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহল ও আফগানিস্তানে সক্রিয় এইড গ্রুপ নিউট্রেশন অ্যান্ড অ্যাডুকেশন ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা ও সভাপতি স্টিভেন কোয়ানের মধ্যে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। 

কাবুল থেকে মার্কিন প্রত্যাহারের সবচেয়ে গোলযোগকালে ২৯ আগস্ট এই সংস্থার কর্মী এজমারাই আহমাদিকে ভুলবশত ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গি হিসেবে চিহ্নিত করে মার্কিন গোয়েন্দারা। মার্কিন ড্রোন থেকে মিসাইল হামলার ৮ ঘণ্টা আগে তারা একটি সাদা টয়োটা গাড়ি অনুসরণ করে এবং পরে  আইএসআই সন্দেহে মিসাইল হামলা চালায়। এতে সাত শিশুসহ ১০ জনের মৃত্যু হয়, এদের মধ্যে আহমাদিও ছিলেন। 

ইউএস সেন্ট্রাল কমান্ড কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেছেন, মার্কিন গোয়েন্দারা কাবুল বিমানবন্দরের কাছে একটি গাড়ি দেখতে পাওয়ার পর তারা ধারণা করে আইএস কাবুল বিমানবন্দরে হামলার প্রস্তুতি নিচ্ছে। 

এই ঘটনার তিনদিন আগে কাবুল বিমানবন্দরে বোমা হামলায় বহু লোকের মৃত্যু হয়, এ সময় ১৩ মার্কিন মেরিন সেনা মারা যায়। 

কিন্তু গত মাসে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বুঝতে পারেন এই ড্রোন হামলা ভুল ছিল। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //