নারী খেলোয়াড়কে শিরশ্ছেদ করলো তালেবান

আফগানিস্তানের জাতীয় জুনিয়র নারী ভলিবল দলের এক সদস্যকে শিরশ্ছেদ করা হয়েছে বলে তালেবানের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। পারসিয়ান ইন্ডিপেন্ডন্টকে এক সাক্ষাতকারে দলটির কোচ এই অভিযোগ করেছেন।

সাক্ষাতকারে দলের কোচ জানিয়েছেন, ওই নারী ভলিবল খেলোয়াড়ের নাম মাহজবিন হাকিমি। অক্টোবরের শুরুতে তাকে গলা কেটে হত্যা করে তালেবান। বিষয়টি এতদিন গোপন ছিল। কারণ তালেবানরা ওই নারী খেলোয়াড়ের পরিবারকে হুমকি দিয়ে রেখেছিল, এই ঘটনা জানাজানি হলে তাদের রেহাই নেই।

তালেবানরা দেশটির ক্ষমতা দখল করার আগে কাবুল মিউনিসিপ্যালিটি ভলিবল ক্লাবে খেলতেন মাহজবিন। দলের তারকা খেলোয়াড় ছিলেন তিনি। কিছুদিন আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তার গলা কাটা দেহের ছবি ছড়িয়ে পড়ে। 

দলের কোচ আরো জানিয়েছেন, আগস্টে তালেবানরা আফগানিস্তান দখল করার আগে দলের খেলোয়াড়দের মধ্যে মাত্র দুইজন দেশ ছেড়ে পালাতে সক্ষম হয়েছিল। তিনি বলেন, মাহজাবিন হাকিমি অন্যান্য অনেক নারী ক্রীড়াবিদদের মধ্যে একজন ছিলেন, যারা দেশ ছেড়ে যেতে পারেননি এবং তালেবানরা তাদের হত্যা করেন।

ক্ষমতা দখলের পর থেকেই নারী ক্রীড়াবিদদের খুঁজছে তালেবানরা। বিশেষ করে আফগানিস্তানের নারী ভলিবল খেলোয়াড়দের দিকেই দৃষ্টি ছিল তালেবানদের। কারণ বিভিন্ন বিদেশি ও স্থানীয় প্রতিযোগিতায় অংশ নিয়ে তাদের সেই ছবি প্রকাশিত হয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যমে।

১৯৭৮ সালে আফগানিস্তানের নারী ভলিবল দল গঠিত হয়। নারীদের মধ্যে বিপুল জনপ্রিয়তাও লাভ করে ভলিবল। কিন্তু মাহজাবিন হত্যায় আতঙ্ক বিরাজ করছে দেশটিতে। আফগানিস্তান দখল নেওয়ার পর থেকেই নারীদের বিরুদ্ধে লেগেছে তালেবানরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //