পেট্রোল-ডিজেলের দাম কমলো ভারতে

ভারতে প্রতি লিটার পেট্রোলে শুল্ক কমানো হয়েছে ৫ রুপি এবং লিটারপ্রতি ডিজেলে শুল্ক কমানো হয়েছে ১০ রুপি। বৃহস্পতিবার (৪ নভেম্বর) দেশটির কেন্দ্রীয় জ্বালানি মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

সরকারি শুল্ক হ্রাস করার ফলে স্বাভাবিকভাবেই দেশটির খুচরা বাজারে কমবে পেট্রোল-ডিজেলের দাম। আসন্ন দীপাবলী উৎসব উপলক্ষ্যে জনগণের প্রতি ‘উপহার’ হিসেবে শুল্ক হ্রাসের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন কেন্দ্রীয় জ্বালানি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

আবগারি শুল্ক কমানোর পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে রাজ্য সরকারদের এই মর্মে আহ্বান জানানো হয়েছে, ক্রেতাদের ওপর চাপ কমানোর স্বার্থে পেট্রোল ও ডিজেলের ওপর আরোপিত মূল্য সংযোজন করও (ভ্যাট) যেন কমানো হয়।

ভারতে ২০১৯ সাল থেকে বাড়ছে পেট্রোল ও ডিজেলের দাম। ২০১৯ সালে প্রথমবার পেট্রোলের দাম লিটার প্রতি বাড়ে ২৬ রুপি। পরের বছর ২০২০ সালে তা আরো বেড়ে পৌঁছায় ৩৪ রুপিতে।

একই সময়ে, ২০১৯ সালে লিটারপ্রতি বাড়ে ২৫ রুপি এবং পরের বছর তা আরও বেড়ে পৌঁছায় ২৯ দশমিক ৫ রুপিতে।

কেন্দ্রীয় সরকারের এই নতুন পদক্ষেপের পর ভারতের খুচরা বাজারে প্রতি লিটার পেট্রোল ও ডিজেল কত দামে বিক্রি হবে, তা অবশ্য জানাতে পারেনি এনডিটিভি।

কৃষি অর্থনীতিভিত্তিক ভারতের বিস্তীর্ণ এলাকার কৃষিকাজ সেচ নির্ভর। পেট্রোল-ডিজেলের ওপর সরকারি শুল্কহ্রাসের ফলে দেশটিতে সবচেয়ে বেশি উপকৃত হবেন কৃষকরা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //