ফ্লাইওভারে ২০ মিনিট ‘অবরুদ্ধ’ মোদী

পাঞ্জাবের একটি ফ্লাইওভারের ওপর টানা ২০ মিনিট আটকে থাকার পর পূর্বনির্ধারিত কর্মসূচি বাতিল করে ফিরে যেতে বাধ্য হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটিকে ‘গুরুতর নিরাপত্তা ঘাটতি’ উল্লেখ করে এজন্য কংগ্রেসশাসিত পাঞ্জাব সরকারকে দায়ী করেছে দেশটির কেন্দ্রীয় সরকার।

বুধবার (৫ ডিসেম্বর) ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পাঞ্জাবের হুসাইনিওয়ালায় জাতীয় শহীদ স্মৃতিসৌধ পরিদর্শনের কথা ছিল নরেন্দ্র মোদীর। এ উদ্দেশ্যে বাথিন্ডা বিমানবন্দরে অবতরণ করেন ভারতীয় প্রধানমন্ত্রী। সেখান থেকে তাকে হেলিকপ্টারে করে অনুষ্ঠানস্থলে নিয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু প্রবল বৃষ্টিপাতের কারণে প্রায় ২০ মিনিট অপেক্ষা করতে হয় তাকে।

এরপরও আবহাওয়ার উন্নতি না হওয়ায় সড়কপথেই হুসাইনিওয়ালায় যাওয়ার সিদ্ধান্ত নেন মোদী। এটি অন্তত দুই ঘণ্টার পথ ছিল। পাঞ্জাব পুলিশের ডিজিপি প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার পর রওয়ানা হন ভারতীয় প্রধানমন্ত্রী।

কিন্তু স্মৃতিসৌধ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে প্রধানমন্ত্রীর গাড়িবহর একটি ফ্লাইওভারের ওপর পৌঁছে দেখে, বিক্ষোভকারীরা রাস্তা বন্ধ করে রেখেছে। সেখানে ১৫ থেকে ২০ মিনিট আটকা থাকেন নরেন্দ্র মোদী। এটি প্রধানমন্ত্রীর নিরাপত্তার গুরুতর লঙ্ঘন।

কেন্দ্রীয় সরকারের অভিযোগ, ভারতীয় প্রধানমন্ত্রীর কর্মসূচি ও ভ্রমণ পরিকল্পনা আগেই পাঞ্জাব সরকারকে জানানো হয়েছিল। নিয়মানুসারে, প্রয়োজনীয় সব ধরনের রসদ ও নিরাপত্তার ব্যবস্থা করা এবং সেই সঙ্গে একটি বিকল্প পরিকল্পনা প্রস্তুত রাখার কথা ছিল তাদের। বিকল্প পরিকল্পনার অংশ হিসেবে সড়কপথে চলাচল নিশ্চিত করতে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করারও দায়িত্ব ছিল পাঞ্জাব সরকারের, যা স্পষ্টতই করা হয়নি। নিরাপত্তার এমন ঘাটতির কারণে পরে বাথিন্দা বিমানবন্দরে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন নরেন্দ্র মোদী।

এ বিষয়ে পাঞ্জাব সরকারের কাছে বিশদ প্রতিবেদন চেয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ঘটনার দায়দায়িত্ব স্বীকার করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে তাদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //