আফগানিস্তানে ভূমিকম্পে ২৬ জনের প্রাণহানি

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় বাদঘিস প্রদেশে ভূমিকম্পে ২৬ জনের মৃত্যু হয়েছে। ভূমিকম্পে ক্ষয়ক্ষতির মুখে পড়েছে এ অঞ্চলের নানা অবকাঠামো।

গতকাল সোমবার (১৭ জানুয়ারি) স্থানীয় সময় রাতে তুর্কমেনিস্তানের সীমান্তবর্তী প্রদেশটির কাদিস জেলায় ভূমিকম্প অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্রের তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তি ভূপৃষ্ঠের ৩০ কিলোমিটার গভীরে।

বাদগিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি বলেন, ভূমিকম্পে কাদিস জেলার ভবনের ছাদ ধসে হতাহতের ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে পাঁচ নারী ও চার শিশু রয়েছে। ক্ষতি হয়েছে প্রদেশের মুক্বর জেলাতেও। তবে সেখানে ক্ষয়ক্ষতির পরিমাণ ও হতাহতের সংখ্যা সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

স্থানীয় কর্তৃপক্ষের শেয়ার করা ছবিগুলোতে দেখা গেছে, ইটের তৈরি বাড়িগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

গত আগস্টে তালেবানের কাবুল দখলের পর থেকেই সংকটের মধ্যে দিন কাটছে আফগানদের। তালেবানের ‘দুর্নামের’ কারণে বন্ধ রয়েছে পশ্চিমা সহায়তা। জব্দ করা হয়েছে বিদেশে থাকা দেশটির সম্পদও। এতে আফগানিস্তানজুড়ে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। তীব্র খরায় চলছে খাবারের সংকট। খরায় সবচেয়ে বিপর্যস্ত এলাকাগুলোর মধ্যে রয়েছে কাদিস জেলা।

প্রদেশের মুখপাত্র সারওয়ারি বলেন, প্রথম উদ্ধারকারী দলটি ভারী বৃষ্টির মধ্যেই ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় পৌঁছেছে। বাদঘিস পার্বত্য প্রদেশ হওয়ায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

আফগানিস্তানের জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের জরুরি অভিযান কেন্দ্রের প্রধান মোল্লা সায়েক মৃতের সংখ্যাটি নিশ্চিত করেছেন এবং সাতশরও বেশি ঘরবাড়ি ধ্বংস হয়েছে বলে জানিয়েছেন।

উল্লেখ্য, হিন্দুকুশ পর্বতমালা অঞ্চলে ভূমিকম্পের প্রবণতা বেশি। তাই আফগানিস্তানে প্রায়ই ভূমিকম্প আঘাত করে। 

এর আগে ২০১৫ সালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে দেশটিতে। ৭ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্পে প্রায় ২৮০ জনের প্রাণহানি ঘটে। এই ভূমিকম্পে স্কুল ভবন থেকে বেরুতে গিয়ে পদপিষ্ট হয়ে ১২ আফগান কিশোরী মর্মান্তিকভাবে প্রাণ হারায়। -আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //