আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা বাড়ালো ভারত

ফের ভারতে নতুন করে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। আতঙ্কের নতুন নাম ওমিক্রন। এমন পরিস্থিতিতে যাত্রীবাহী আন্তর্জাতিক বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ালো ভারতের কেন্দ্রীয় সরকার।

বুধবার (১৯ জানুয়ারি) এ সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করেছে বেসামরিক বিমান পরিষেবার মহাপরিচালক।

নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, যাত্রীবাহী আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে পণ্যবাহী বিমানের উপর কোনও নিষেধাজ্ঞা থাকছে না। এয়ার বাবলের মধ্যে আন্তর্জাতিক বিমান চলাচলে কোনও পরিবর্তন আনা হয়নি। ২০২০ সালের ২৩ মার্চ থেকে বন্ধ আছে বিমান পরিষেবা। নতুন বছরে এই সবকিছু স্বাভাবিক হওয়ার আশা করা হয়েছিল।

কিন্তু বিশ্বজুড়ে নতুন করে সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় বাধ্য হয়েই নিষেধাজ্ঞার মেয়াদ বারবার বাড়ানো হচ্ছে। গত বছরের ডিসেম্বরের শুরুতেই ইঙ্গিত মিলেছিল যে, নতুন বছর থেকে চালু হতে পারে আন্তর্জাতিক বিমান চলাচল। বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছিলেন, নতুন করে কিছু দেশে করোনার প্রকোপ বাড়ছে।

সেসব খতিয়ে দেখে তবেই আন্তর্জাতিক বিমান চলাচলের সিদ্ধান্ত নেওয়া হবে। কেন্দ্র সে সময় সিদ্ধান্ত নিয়েছিলেন যে, দীর্ঘ ২১ মাস পর, ক্রিসমাসের আগেই চালু হবে আন্তর্জাতিক বিমান চলাচল। কিন্তু তা আর সম্ভব হয়নি।

ওমিক্রন সংক্রমনের আশঙ্কায় আবারও নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হলো। এবার আরও একমাসের জন্য এই বিধিনিষেধের মেয়াদ বাড়িয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। করোনা যুদ্ধে অনেকটা এগিয়ে যাওয়ার পর যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এখন বেশ কয়েকটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক ‘এয়ার বাবল’ চুক্তির মাধ্যমে সীমিত সংখ্যক বিমান চলাচল করছে। বর্তমানে ৩১টি দেশের সঙ্গে ‘এয়ার বাবল’ চুক্তিতে আবদ্ধ আছে ভারত। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরাত, কেনিয়া, ভুটান , ফ্রান্স, বাংলাদেশসহ আরও বেশ কয়েকটি দেশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //