১২ বছরে সর্বোচ্চ তাপমাত্রা দিল্লিতে

১২ বছরের মধ্যে ভারতের রাজধানী দিল্লিতে স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দিল্লিতে ৪৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। গুরগাঁওতে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। 

এর আগে ২০১০ সালের ১৮ এপ্রিল দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এরপর ফের গতকাল বৃহস্পতিবার প্রায় একই রকম সর্বোচ্চ তাপমাত্রা ছিল। আর এ পর্যন্ত দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা হলো ৪৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। 

তাপমাত্রা বাড়তে থাকার পাশাপাশি রাজধানী দিল্লি ও আশপাশের এলাকায় বিদ্যুতের চাহিদা উল্লেখজনক হারে বেড়েছে। কয়লার সংকটের কারণে মেট্রো ট্রেন, হাসপাতালসহ রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা যাবে কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছে দিল্লি সরকার।

চলতি বছর মার্চের শেষ সপ্তাহ থেকে ভারতের বড় একটা অংশজুড়ে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। ২৮ এপ্রিল থেকে রাজধানী দিল্লিতে তাপপ্রবাহজনিত হলুদ সংকেত জারি করা হয়েছে।

ভারতের আবহাওয়া দপ্তর বলেছে, ‘আগামী তিন দিনে ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এরপর থেকে তা আবার ২ ডিগ্রি সেলসিয়াস কমবে।’ দিল্লি ছাড়াও রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও ওডিশাতেও তাপপ্রবাহজনিত সতর্ক সংকেত জারি করা হয়েছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //