তালেবানের বিরুদ্ধে যুদ্ধ শুরুর প্রস্তুতি নিচ্ছেন আফগানরা

আফগানিস্তানের সাবেক বহু সেনা ও রাজনীতিবিদ মিলে তালেবানের বিরুদ্ধে নতুন যুদ্ধ শুরুর প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর সাবেক এক জেনারেল।

আজ শুক্রবার (২৯ এপ্রিল) লে. জেনারেল সামি সাদাতের উদ্ধৃতি দিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানায়, তালেবানের আট মাসের শাসনে বহু আফগান বুঝতে পেরেছেন সামনে এগোনোর একমাত্র পথ সামরিক পদক্ষেপ।

তিনি বলেন, আগামী মাসে পবিত্র ঈদুল ফিতর উদযাপনের পর অভিযান শুরু হতে পারে। সেই সময়ে আফগানিস্তানে ফেরার পরিকল্পনা রয়েছে তার।

গত বছরের আগস্টে দ্রুত গতিতে আফগানিস্তানের ক্ষমতায় ফেলে তালেবান। ২০ বছরের সামরিক অভিযান শেষে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী সেনা প্রত্যাহার করে নেওয়ার দশ দিনের মধ্যে পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান।

প্রথমবারের মতো নতুন অভিযানের পরিকল্পনা প্রকাশ করে সামি সাদাত বলেন, আফগানিস্তানকে তালেবানের হাত থেকে মুক্ত করতে এবং গণতান্ত্রিক ব্যবস্থা পুনরায় ফিরিয়ে আনতে সামর্থ্যে থাকা সবকিছুই করতে প্রস্তুত রয়েছেন তারা। সুনির্দিষ্ট কোনও সময়সীমা উল্লেখ না করে তিনি বলেন, ‘যতক্ষণ আমরা স্বাধীনতা না পাবো, যতক্ষণ আমরা স্বাধীন ইচ্ছা না পাই, ততক্ষণ আমাদের লড়াই চলবে।’

সাবেক এই আফগান জেনারেল স্বীকার করেন তালেবান শাসকেরা ক্রমবর্ধমানভাবে কঠোর শাসন বাড়াচ্ছে। তিনি বলেন, তাদের কর্তৃত্বপরায়ণ শাসন থামানোর এবং একটি নতুন অধ্যায় শুরুর এটাই সময়।

সামি সাদাত বলেন, ‘তালেবান শাসনের আট মাসে আফগানিস্তানে আমরা যা দেখছি তা রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মীয় বিধিনিষেধ,পবিত্র কোরানের   ভুল উদ্ধৃতি, ভুল ব্যাখ্যা এবং অপব্যবহার ছাড়া আর কিছুই নয়’। প্রাথমিকভাবে তালেবানকে ১২ মাস সময় দেওয়ার পরিকল্পনা ছিল জানিয়ে তিনি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে প্রতিদিনই জেগে উঠে দেখতে পাচ্ছি তালেবান নতুন কিছু করছে- মানুষ নির্যাতন, হত্যা, গুম, খাদ্য সংকট, শিশু অপুষ্টি’।

সূত্র: বিবিসি

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //