নওয়াজ শরিফের সাজা বাতিল হচ্ছে, ফিরবেন রাজনীতিতেও

লন্ডনে নির্বাসিত জীবনযাপন করা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাজা বাতিল করা হচ্ছে। ঈদের পরে দেশে ফিরে তিনি ফের রাজনীতিতে যোগ দেবেন বলে জানা গেছে।

আজ সোমবার (২ মে) পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাজা বাতিল বা স্থগিত করার বিষয়টি বিবেচনা করছে ক্ষমতাসীন দল মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)।

এ তথ্য জানিয়েছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।

স্থানীয় একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সানাউল্লাহ বলেছেন, কোনো অভিযুক্তের সাজা বাতিল বা স্থগিত করা এবং এর আগে ‘ভুলভাবে’ দণ্ডিত হলে তার মামলা একটি আদালতে নতুন শুনানির সুযোগ করে দেওয়ার ক্ষমতা কেন্দ্রীয় ও পাঞ্জাব প্রাদেশিক সরকার উভয়ের রয়েছে। এই বিধান পিএমএল-এন সুপ্রিমোসহ অন্যদের ক্ষেত্রে প্রয়োগ করা হতে পারে।

২০১৭ সালে পানামা পেপার্স কেলেঙ্কারি মামলায় পাকিস্তানি সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগে বাধ্য হন নওয়াজ। এরপরেই তার বিরুদ্ধে একগুচ্ছ দুর্নীতি মামলার তদন্ত শুরু করে ইমরানের সরকার। ২০১৮ সালে অ্যাকাউন্টেবিলিটি কোর্ট আল-আজিজিয়া স্টিল মিল দুর্নীতি মামলায় নওয়াজকে সাত বছরের কারাদণ্ড দেওয়া দেয়। পাশাপাশি অ্যাভেনফিল্ড সম্পত্তি সংক্রান্ত মামলায় সব মিলিয়ে মোট ১১ বছরের কারাদণ্ড হয় তার। সঙ্গে ১৩০ কোটি রুপি জরিমানাও করা হয়।

পরে ২০১৯ সালে লাহোর হাইকোর্ট নওয়াজের সাজা স্থগিত করে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেন। কিন্তু লন্ডনে গিয়ে তিনি আর স্বদেশে ফেরেননি।

২০১৮ সালের এপ্রিলে পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে সংসদীয় নির্বাচনে অংশগ্রহণ করা থেকে আজীবন নিষিদ্ধ করে দেশটির সুপ্রিম কোর্ট। এতে তার রাজনৈতিক ক্যারিয়ারের শেষ দেখেছিলেন অনেকেই। কিন্তু শাহবাজ প্রধানমন্ত্রী হওয়ার পরে সেই দৃশ্য বদলে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ভাইকে রাজনীতিতে ফেরাতে বেশ আটঘাট বেঁধেই নেমেছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী।

সূত্র: ডন, ডয়েচে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //