‘পালিয়েছেন’ মাহিন্দা রাজাপাকসে

শ্রীলঙ্কায় বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ ছাড়া মাহিন্দা রাজাপাকসের খোঁজ মিলছে না। সপরিবারের তিনি কোথাও পালিয়েছেন বলে খবর বেরিয়েছে।

গতকাল সোমবার পদত্যাগ করেন মাহিন্দা, এরপর থেকে রাজধানী কলম্বোতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনেই ছিলেন তিনি। তবে মঙ্গলবার ভোরে সূর্য ওঠার আগেই সেনাবাহিনী তাকে সেখান থেকে নিরাপদে সরিয়ে নিয়েছে।

একটি সূত্রের বরাত দিয়ে এনডিটিভি বলছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলে ত্রিনকোমালিতে একটি নৌ ঘাঁটিতে আশ্রয় নিয়েছেন মাহিন্দা ও তার পরিবারের সদস্যরা। হেলিকপ্টারে করে সেখানে পৌঁছেছেন তারা।

কলম্বো থেকে ২৭০ কিলোমিটার দূরের এ নৌ ঘাঁটিতে সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা যখন আশ্রয় নেন, তখন ঘাঁটিটির সামনে চলছিল বিক্ষোভ। পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে আছে আইনশৃঙ্খলা বাহিনী।

বেশ কিছুদিন ধরেই অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে উত্তাল শ্রীলঙ্কা; চলছে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগ দাবিতে আন্দোলন।

এক বৈঠকে গোতাবায়া সংকট সমাধানে বড় ভাই মাহিন্দাকে পদত্যাগ করার অনুরোধ জানিয়েছিলেন গত শুক্রবার। এর পরই সোমবার পদত্যাগ করেন প্রধানমন্ত্রী। তবে প্রেসিডেন্ট গোতাবায়া পদ ছাড়ছেন না বলে জানিয়ে দিয়েছেন।

শ্রীলঙ্কায় টানা কয়েক দিন ধরে চলা সরকারবিরোধী আন্দোলন সোমবার আরো বড় রূপ ধারণ করে। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে আন্দোলনে বসা বিক্ষুব্ধদের ওপর হামলা চালায় সরকার সমর্থকরা। এতে বেশ কিছু জায়গায় সংঘর্ষ হয়। দুই শতাধিক মানুষ আহত হয়ে ভর্তি হয় হাসপাতালে।

রাজধানী কলম্বোর কাছে নিত্তামবুয়া এলাকায় নিহত হন ক্ষমতাসীন রাজনৈতিক দল শ্রীলঙ্কা পদুজেনা পেরামুনার (এসএলপিপি) এমপি অমরাকীর্থি আথুকোরালা। এছাড়া সংঘর্ষে পুলিশ সদস্যসহ নিহত হয়েছেন অন্তত পাঁচজন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। প্রথমে কলম্বো এবং পরে পুরো দেশে জারি করা হয়েছে কারফিউ। এমন প্রেক্ষাপটেও নির্দেশনা অমান্য করেই মাঠে আছে আন্দোলনকারীরা।

বিক্ষোভকারীরা উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশের কুরুনেগালা শহরে মাহিন্দা রাজাপাকসের পৈতৃক বাড়ি ‘মেদামুলানা ওয়ালাওয়াতে’ আগুন ধরিয়ে দিয়েছে। অন্য বেশ কয়েকজন সাবেক মন্ত্রীর গাড়িতেও আগুন দেয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //