‘অর্থনীতি প্রশ্নে ভারত-শ্রীলঙ্কার একই দশা’

অর্থনীতির দিক বিবেচনা করলে বর্তমান শ্রীলঙ্কার সাথে ভারতের দশা প্রায় একই বলে মন্তব্য করেছেন দেশের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। 

সম্প্রতি তিনি টুইটে দাবি করেছেন, বেকারত্ব, জ্বালানির দাম ও সাম্প্রদায়িক সহিংসতার ক্ষেত্রে দুই দেশের মধ্যে কোনো পার্থক্য নেই। দুই দেশের চিত্র একদম একই রকম।

টুইটারে ভারত ও শ্রীলঙ্কার তিনটি করে মোট ছয়টি গ্রাফ শেয়ার করে রাহুল গান্ধী বলেছেন, ‘মানুষকে বিভ্রান্ত করে বাস্তব ঘটনাগুলোর পরিবর্তন ঘটানো যাবে না। ভারতের অবস্থা প্রায় শ্রীলঙ্কার মতো।’

শেয়ার করা একটি গ্রাফে দেখা গেছে, ২০১৭ থেকে দুই দেশেই বেকারত্ব বেড়েছে। ২০২০ সালে তা অনেকটাই ঊর্ধ্বমুখী। ওই বছর করোনা সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে কঠোর লকডাউন দিয়েছিল মোদি সরকার। পরের বছর লকডাউনের শিথিলতায় তা কিছুটা নিম্নমুখী হয়।

গ্রাফের দ্বিতীয় জোড়া ভারত ও শ্রীলঙ্কায় পেট্রলের দামের তুলনা করেন কংগ্রেস নেতা। ২০১৭ সাল থেকে বাড়তে শুরু করে। ২০২১ সালে তা আরো বাড়ে।

ভারতে মূল্যস্ফীতি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, প্রতিদিন গড়ছে নতুন রেকর্ড। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের প্রকাশিত এপ্রিলের পাইকারি মূল্যস্ফীতি ১৫.০৮-এ পৌঁছেছে। এটি প্রায় এক দশকের মধ্যে সর্বোচ্চ।

গ্রাফের তৃতীয় সেটটি দেখা গেছে, দুই দেশে ২০২০-২১ সালে সাম্প্রদায়িক সহিংসতা চরমে পৌঁছেছে।

সশস্ত্র সংঘাতের অবস্থান, ইভেন্ট ডেটা প্রকল্প, লোকসভার আনস্টার্ড প্রশ্ন, সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই), পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালাইসিস সেল, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ শ্রীলঙ্কা এবং শ্রীলঙ্কা পেট্রোলিয়াম কর্পোরেশনের পরিসংখ্যান থেকে গ্রাফগুলো তৈরি করা হয়েছে।

বর্তমানে শ্রীলঙ্কা তীব্র খাদ্য ও বিদ্যুতের ঘাটতির সাথে লড়াই করছে। পাশাপাশি বিশ্বজুড়ে কোভিডের সময় সার্বিক লকডাউনের কারণে পর্যটন খাত থেকে আয় শূন্যের কোটায় পৌঁছে যাওয়ায় বৈদেশিক মুদ্রার বিপুল ঘাটতি দেখা দিয়েছে এই দ্বীপরাষ্ট্রটিতে।

এছাড়া মহামারি, ক্রমবর্ধমান তেলের দাম ও ট্যাক্স ছাড়ের কারণে অর্থনৈতিক বিপর্যয়ে পড়ে মূল্যস্ফীতি বেড়েছে। এতে প্রয়োজনীয় সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //