অক্সিজেন ছাড়াই বাঙালি মেয়ের এভারেস্ট জয়

অক্সিজেন ছাড়াই মাউন্ট এভারেস্টের শীর্ষে উঠেছেন ভারতের পশ্চিমবঙ্গের চন্দননগরের পিয়ালী বসাক। এ নিয়ে দ্বিতীয় বার এভারেস্ট জয় করলেন তিনি। তবে এবারের বিশেষত্ব হলো, প্রথম ভারতীয় হিসেবে পরিপূরক অক্সিজেন ছাড়াই তিনি এভারেস্ট জয় করেছেন।

আজ রবিবার (২২ মে) সকাল সাড়ে ৮টা নাগাদ এভারেস্ট পর্বত শৃঙ্গের শীর্ষে পৌঁছে যান পিয়ালী। অক্সিজেন ছাড়া এই নজির ভারতবর্ষে আর কারও নেই।

বিশিষ্ট পর্বতারোহী ও এভারেষ্ট জয়ী বসন্ত সিংহ রায় বলেন, ‘এই সাফল্য বর্ণনা করার ভাষা নেই। ক্যাম্প-থ্রির পর থেকেই অক্সিজেনের প্রয়োজন হয়। অক্সিজেন ছাড়া এভারেস্ট জয় ভাবাই যায় না। ও এখনো নামেনি। প্রার্থনা করি, সুস্থভাবে নেমে আসুক।’

পিয়ালী পেশায় চন্দননগর কানাইলাল প্রাথমিক বিদ্যালয়ের প্যারাটিচার। বাড়িতে রয়েছেন অসুস্থ বাবা-মা ও বোন তমালী। বাবা-মাকে দিদির এই অনন্য ইতিহাস গড়ার খবরটি দেন বোন তমালী। শত প্রতিবন্ধকতার মধ্যেও মেয়ের এই অসাধ্য সাধনে খুশি পিয়ালীর মা।

বাড়িতে ব্যাপক অর্থ সমস্যা ও অন্যান্য প্রতিবন্ধকতা সত্ত্বেও অক্সিজেন ছাড়া একজন নারী হিসেবে পিয়ালীর এভারেস্ট শৃঙ্গ জয় অনেক অভিজ্ঞ পর্বতারোহীকেও বিস্মিত করেছে।

সপ্ত শৃঙ্গজয়ী পর্বতারোহী সত্যরূপ বলেন, ‘অসাধারণ সাফল্য! বাঙালি হিসেবে এই সাফল্য গর্বের। এভারেস্টের ৮ হাজার ফুট উচ্চতায় অক্সিজেন ছাড়া যাওয়াটা বিশাল বড় অ্যাডভেঞ্চার। পর্বতারোহীদের কাছে পিয়ালী একটা দিগন্ত খুলে দিয়েছে।’

পিয়ালী বসাক গত (৩ মে) বেস ক্যাম্প থেকে এভারেস্ট জয়ের জন্য রওনা হন। আজ রবিবার (২২ মে) সকাল সাড়ে ৮টায় অক্সিজেন ছাড়া প্রথম অসামরিক ভারতীয় হিসেবে এই সাফল্য অর্জন করেন তিনি।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //