ভারতে সেনা প্রশিক্ষণ নিতে চায় তালেবান

ভারত থেকে সেনা প্রশিক্ষণ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রভাবশালী প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা ইয়াকুব। 

তিনি বলেন, ভারতে আফগান সেনাদের প্রশিক্ষণে আমাদের কোনো সমস্যা নেই।

আজ রবিবার (৫ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

দ্য নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়, ভারতের টিভি চ্যানেল নিউজ১৮ এর সাথে একান্ত সাক্ষাৎকারে এই মন্তব্য করেন আফগান প্রতিরক্ষামন্ত্রী।

তাকে প্রশ্ন করা হয়েছিল তালেবান তাদের সেনা অফিসারদের সামরিক প্রশিক্ষণের জন্য ভারতে পাঠাতে ইচ্ছুক কি না। এর জবাবে মোল্লা ইয়াকুব বলেন, ‘হ্যাঁ, আমরা এতে কোনো সমস্যা দেখি না। আফগান-ভারত সম্পর্ক জোরদার হবে এবং এর মাধ্যমে শক্তিশালী সম্পর্কের ভিত্তিও তৈরি হবে।’

আফগানিস্তানের বর্তমান সরকার ভারতের সাথে ঘনিষ্ঠ প্রতিরক্ষা সম্পর্ক রাখতে চায় কি না জানতে চাইলে মোল্লা ইয়াকুব বলেন, ভারতসহ সকল দেশের সঙ্গে তালেবান শক্তিশালী কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে চায়।

তিনি বলেন, ‘যখন আমাদের একসঙ্গে সৌহার্দ্যপূর্ণ রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক থাকবে, তখনই আমরা প্রতিরক্ষা সম্পর্কের জন্য প্রস্তুত হবো। তখন সামরিক প্রশিক্ষণ নিয়ে বা এ সংক্রান্ত কোনো বিষয়ে সমস্যা সৃষ্টি হবে না বা আমরা এতে কোনো সমস্যা দেখতে পাচ্ছি না।’

অন্যান্য দেশের সঙ্গে আফগানিস্তানের সম্পর্কের কথা বলতে গিয়ে মোল্লা ইয়াকুব বলেন, তারা বিশ্বের সব দেশের সঙ্গে বিশেষ করে ভারতসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক চায়।

আফগান প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা ইয়াকুব সশস্ত্র কট্টরপন্থি গোষ্ঠী তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে এবং তাকে আফগানিস্তানের ক্ষমতার কেন্দ্রে সবচেয়ে প্রভাবশালী বলে মনে করা হয়। 

গত বছরের আগস্টের মাঝামাঝি আফগানিস্তানের ক্ষমতা দখলে নেয় সশস্ত্র এই গোষ্ঠীটি। এরপর থেকে নানা বিতর্কিত কর্মকাণ্ডের মাধ্যমে আফগানিস্তান শাসন করছে তারা। যদিও বিশ্বের কোনো দেশ থেকেই এখনও আনুষ্ঠানিক স্বীকৃতি পায়নি তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //