সংকট মোকাবিলায় শ্রীলঙ্কার পাশে চীন

ঋণ সংকট মোকাবিলায় শ্রীলঙ্কার পাশে রয়েছে চীন। গতকাল বুধবার (৮ জুন) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

আগামী ছয় মাস চলার জন্য শ্রীলঙ্কার ৫০০ কোটি ডলার প্রয়োজন, দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের এমন বক্তব্যের পর ওই পরিমাণ অর্থ সহায়তার আশ্বাস দিয়েছে চীন।

দুর্দশাগ্রস্ত শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতির উন্নতির জন্য বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন উল্লেখ করে দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, এ অবস্থা থেকে পরিত্রাণে শ্রীলঙ্কাকে সাহায্য করতে আগ্রহী চীন। 

গতকাল বুধবার (৮ জুন) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, শ্রীলঙ্কার সাথে চীনের বহুদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা দেশটির সংকট গভীরভাবে পর্যবেক্ষণ করছি। শ্রীলঙ্কার অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে চীন সামর্থ্যের মধ্যে সাহায্য করছে। 

তিনি আরো বলেন, আমরা আশা করি শ্রীলঙ্কা চীনের সাথে ইতিবাচক সম্পর্ক বজায় রাখবে। শ্রীলঙ্কার বর্তমান নানা সংকট পর্যালোচনা করে, দেশটির ঋণের বোঝা কমাতে এবং শ্রীলঙ্কার জন্য টেকসই উন্নয়ন অর্জনে সহায়তা করতে চীন পাশে থাকবে। 

সম্মেলনে ঝাও লিজিয়ান জোর দিয়ে বলেছেন, শ্রীলঙ্কার সংকট সমাধানে প্রয়োজনে আন্তর্জাতিক সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাথে কাজ করতে প্রস্তুত রয়েছে বেইজিং।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //