১১৪টি যুদ্ধ বিমান কিনবে ভারত

ভারতের মাটিতে ভারতীয় সংস্থার বানানো ১১৪টি যুদ্ধ বিমান কিনতে যাচ্ছে দেশটির বিমানবাহিনী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাবনা প্রসূত ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পকে মাথায় রেখে এর মধ্যে ৯৬টিই তৈরি করা হবে ভারতে। বাকি ১৮টি বিদেশি বিক্রেতাদের কাছ থেকে আমদানি করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার (১২ জুন) এক প্রতিবেদনে জানায়, বিদেশি সংস্থাগুলো ভারতে বা ভারতের সংলগ্ন তৃতীয় বিশ্বের দেশগুলোতে যে পণ্য বিক্রি করে, তা ভারতের মাটিতে, ভারতীয় শ্রমিকদের সাহায্য নিয়ে এবং ভারতীয় সংস্থার সঙ্গে হাত মিলিয়ে বানানোর বিষয়ে দীর্ঘদিন ধরে উৎসাহ জোগাচ্ছে কেন্দ্র। বিমানবাহিনীর যুদ্ধবিমান সেই ক্ষেত্রে বড় সুযোগ করে দিলো।

খবরে বলা হয়, ভারতের বিমানবাহিনী ১১৪টি মাল্টিরোল অর্থাৎ বহুভূমিকা সম্পন্ন যুদ্ধবিমান কিনতে চলেছে। তবে যারা এই বিমান তৈরি করবে তাদের সামনে শর্ত রাখা হয়েছে ৯৬টি বিমান ভারতের মাটিতেই বানানোর।

এ বিষয়ে বিদেশি সংস্থাগুলোর সঙ্গে ইতিমধ্যেই এক দফা আলোচনা হয়েছে দেশটির বিমানবাহিনীর। জানা গেছে, প্রথমে ৩৬টি বিমান ভারতে বানানো হবে। যার দাম আংশিক ভারতীয় মূদ্রায় এবং আংশিক বিদেশিমূদ্রায় মেটাবে ভারত। বাকি ৬০টি বিমান তৈরির দায়িত্বে মূলত থাকবে ভারতীয় সংস্থাগুলোই। খুব দ্রুত ভারতীয় বিমানবাহিনীর ডাকা টেন্ডারে অংশ নিতে চলেছে বোয়িং, লকহিড মার্টিন, সাব, মিগ, ইরকুট, দাসোর মতো বিদেশি যুদ্ধ বিমান প্রস্তুতকারী সংস্থা। সূত্র : আনন্দবাজার

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //