ধর্ষণ রোধে অভিনব চেষ্টা পাকিস্তানের

নারী ও শিশুদের বিরুদ্ধে ধর্ষণসহ যৌন নির্যাতনের ঘটনা বেড়েই চলছে পাকিস্তানে। বিশেষ করে দেশটির পাঞ্জাব প্রদেশে যৌন নির্যাতনের ঘটনা এতোটাই বেড়েছে যে পরিস্থিতি নিয়ন্ত্রণে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আজ বুধবার (২২ জুন) বার্তাসংস্থা এএনআই এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার (২০ জুন) এক সংবাদ সম্মেলনে পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী আত্তা তারার বলেছেন, ‘পাঞ্জাবে প্রতিদিন চার থেকে পাঁচটি ধর্ষণের ঘটনা রিপোর্ট করা হচ্ছে। যার কারণে যৌন হয়রানি, অপব্যবহার এবং ধর্ষণের মতো ঘটনা মোকাবিলা করার জন্য বিশেষ পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছে সরকার।’

তিনি আরো বলেছেন, ‘ধর্ষণের ঘটনা মোকাবিলা করার জন্য প্রশাসন জরুরি অবস্থা ঘোষণা করেছে। এই বিষয়ে সুশীল সমাজ, নারী অধিকার সংগঠন, শিক্ষক ও আইনজীবীদের সাথে পরামর্শ করা হবে। 

একইসাথে নিজেদের সন্তানদের নিরাপত্তার গুরুত্ব শেখানোর জন্য অভিভাবকদের প্রতি আহ্বানও জানিয়েছেন আত্তা তারার।

পাঞ্জাবের এই স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, ধর্ষণের বেশ কয়েকটি ঘটনায় অভিযুক্তদের আটক করা হয়েছে। সরকার ধর্ষণ বিরোধী অভিযান শুরু করেছে এবং স্কুলে এ ধরনের হয়রানি সম্পর্কে শিক্ষার্থীদের সতর্ক করা হবে।

তিনি আরো বলছেন, সন্তানদের কীভাবে রক্ষা করতে হয় তা মা-বাবাদের শেখার সময় এসেছে। সরকার দ্রুত গতিতে ডিএনএ নমুনা সংগ্রহের সংখ্যা বাড়াবে। তার ভাষায়, ‘যৌন হয়রানির ঘটনা রোধে দুই সপ্তাহের মধ্যে একটি ব্যবস্থা কার্যকর করা হবে, যার ফলে এই ধরনের ঘটনাগুলো হ্রাস পাবে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //