নারীরা বাদ, পুরুষদের চাকরি দেবে তালেবান

আফগানিস্তানে নারী কর্মীদের চাকরিচ্যুত করে তাদের পুরুষ আত্মীয়দের চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে তালেবান সরকার। 

২০২১ সালের ১৫ আগস্ট আশরাফ গনি সরকারকে হটিয়ে দিয়ে পুনরায় আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। তারা ক্ষমতা দখলের পরই আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয়ে কর্মরত সকল নারী কর্মকর্তা-কর্মচারীদের বাড়িতে পাঠিয়ে দেয়। এরপর কোনো কাজ করা ছাড়াই সেসব নারীদের বেতন দিয়ে যাচ্ছিল তালেবান সরকার। কিন্তু বেতনের পরিমাণ অনেক বেশি কমিয়ে দেওয়া হয়। 

গার্ডিয়ানের খবরে বলা হয়, এখন অর্থ মন্ত্রণালয়ে চাকরি করা এসব নারীদের বসিয়ে রেখে আর বেতন দেওয়া হবে না। এসব নারী কর্মচারীদের চাকরিচ্যুত করে সেখানে তাদের পুরুষ আত্মীয়দের চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তালেবান সরকার। 

ব্রিটিশ এ গণমাধ্যমটিকে বেশ কয়েকজন নারী সরকারি চাকরীজীবী জানিয়েছেন, তাদেরকে বলা হয়েছে, তাদের আর চাকরির জন্য আসতে হবে না। কিন্তু তাদের জায়গায় তাদের কাছের পুরুষ আত্মীয়দের চাকরি দেওয়া হবে। এজন্য নাম চাওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন নারী বলেছেন, তাদের বলা হয়েছে এখন কাজের চাপ বেড়েছে এবং এজন্য নারীদের বদলে পুরুষদের কাজ করার সুযোগ দেওয়া হবে।

অর্থ মন্ত্রণালয়ে ১৫ বছর ধরে কাজ করা মরিয়ম নামে একজন নারী তার ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাকে বলা হয়েছে একজন পুরুষ আত্মীয়র নাম দেওয়ার জন্য। যেন আমাকে চাকরিচ্যুত করা যায়। মাস্টার্স ডিগ্রিধারী মরিয়ম আরো বলেন, আমি ১৫ বছর ধরে অর্থ মন্ত্রণালয়ে কাজ করেছি। আমি কিভাবে একজন পুরুষ আত্মীয়কে আমার জায়গায় দেব? সে কি আমার সমান কাজ করতে পারবে?

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //