পাকিস্তানকে ২ বিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

পাকিস্তানকে ২ বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। 

সংস্থাটির দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার গতকাল শনিবার (২৪ সেপ্টেম্বর) পাকিস্তানে তার প্রথম সফর শেষ করার পর এক বিবৃতিতে এই ঘোষণা করেন।

তিনি বলেন, বিধ্বংসী বন্যার কারণে জীবন ও জীবিকার ক্ষয়ক্ষতিতে আমরা গভীরভাবে শোকাহত। যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তাদের তাৎক্ষণিক ত্রাণ দিতে আমরা ফেডারেল ও প্রাদেশিক সরকারের সাথে কাজ করছি।

ফেডারেল মন্ত্রী ও দক্ষিণ সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রীর সাথে দেখা করেছেন রাইসার। এছাড়া অন্যতম ক্ষতিগ্রস্ত দাদু জেলা সফর করেছেন তিনি।

রাইসার বলেন, বিশ্বব্যাংক যত দ্রুত সম্ভব অবকাঠামো ও আবাসন মেরামত, জীবিকা পুনরুদ্ধার এবং জলবায়ু-সম্পর্কিত ঝুঁকির প্রতি পাকিস্তানের স্থিতিস্থাপকতাকে শক্তিশালী করতে সাহায্য করার জন্য প্রাদেশিক কর্তৃপক্ষের সাথে কাজ করছে।

তিনি আরো বলেন, তাত্ক্ষণিক প্রতিক্রিয়া হিসাবে, আমরা স্বাস্থ্য, খাদ্য, আশ্রয়, পুনর্বাসন এবং নগদ স্থানান্তরের জরুরী প্রয়োজনগুলিকে সমর্থন করার জন্য বিদ্যমান বিশ্বব্যাংক-অর্থায়নকৃত প্রকল্পগুলি থেকে তহবিল পুনঃপ্রয়োগ করছি।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, ম্যালেরিয়া ও ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাবে দেশটিতে অন্তত ৩০০ জনের মৃত্যু হয়েছে।

বিশ্বব্যাংক গত সপ্তাহে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সাথে জাতিসংঘ সাধারণ পরিষদের এক বৈঠকে পাকিস্তানের জন্য বন্যা ত্রাণে ৮৫০ মিলিয়ন ডলার প্রদানের জন্য সম্মত হয়েছে। ২ বিলিয়ন ডলারের অঙ্কের মধ্যে সেই পরিমাণ অন্তর্ভুক্ত রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //