বিয়ে করলেন উলফা নেতা অনুপ চেটিয়ার মেয়ে, পাত্র বাংলাদেশি

দুর্গোৎসবের সময় বাংলাদেশের কুমিল্লার ছেলে অনির্বাণ চৌধুরীর (৩০) সাথে উলফার (ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম) সাধারণ সম্পাদক অনুপ চেটিয়ার মেয়ে বন্যা বড়ুয়ার (২৭) বিয়ে সম্পন্ন হয়েছে। ভারতের আসাম রাজ্যের জেরাই গ্রামে তাদের বিয়ে সম্পন্ন হয়। আগামী ২৫ নভেম্বর মেলবোর্নের ইসকন মন্দিরে তাদের বিবাহত্তোর সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হবে।

আজ শুক্রবার (৭ অক্টোবর) ভারতীয় গণমাধ্যম সাউথ এশিয়ান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অনির্বাণ-বন্যা দম্পতি বর্তমানে অস্ট্রেলিয়ার মেলবোর্নে বসবাস করছেন। 

প্রতিবেদনে আরো বলা হয়েছে, অনুপ চেটিয়া পরিচয় আত্মগোপন করে দীর্ঘদিন বাংলাদেশে অবস্থান করেছেন। সে সময়ে বাংলাদেশেই তার মেয়ে ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল সম্পন্ন করেন। অনির্বাণ ও বন্যা একই শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করেছেন। একই শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়ার সুবাধে অনির্বাণের সাথে বন্যার পরিচয় হয়। এরপর তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে উঠে। এবারের দুর্গোৎসবের সময় দুই পরিবারের সম্মতিক্রমেই তাদের বিয়ে সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, উলফার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া ওরফে গোলাপ বড়ুয়া ১৯৯৭ সালের ২১ ডিসেম্বর ঢাকার আদাবর এলাকার একটি বাসা থেকে গ্রেপ্তার করে বাংলাদেশের গোয়েন্দা পুলিশ। এরপর তার বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান এবং অবৈধভাবে বিদেশি মুদ্রা ও একটি স্যাটেলাইট ফোন রাখার অভিযোগে তিনটি মামলা হয়। বাংলাদেশের আদালত তিনটি মামলায় তাকে যথাক্রমে তিন, চার ও সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন। একসাথে তিন মামলার সাজা কার্যকর হওয়ায় সাত বছর পরই ২০০৪ সালে তার সাজার মেয়াদ শেষ হয়। কিন্তু তারপর থেকে তিনি কারাগারে আটক ছিলেন। 

২০১৫ সালের ১২ নভেম্বর কাশিমপুর কারাগার থেকে ঢাকার ভারতীয় হাইকমিশনের মাধ্যমে বিএসএফের কাছে হস্তান্তর করা হয় তাকে। বর্তমানে তিনি উলফার আলোচনাপন্থী দলের প্রধান হিসেবে ভারতের কেন্দ্রীয় সরকারের সাথে শান্তি আলোচনার নেতৃত্ব দিচ্ছেন। আরেকটি অংশ উলফা-স্বাধীনের নেতৃত্ব দিচ্ছেন পরেশ বড়ুয়া। যিনি বর্তমানে চেয়ারপারসন ও কমান্ডার ইন চিফ হিসেবে সশস্ত্র আন্দোলন করছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //