ফের জাপান সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া

ফের জাপান সাগরে স্বল্প পাল্লার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় আজ রবিবার (৯অক্টোবর) সকালে দক্ষিণপূর্ব এলাকার জলসীমায় এটি নিক্ষেপ করা হয়। এ নিয়ে দুই সপ্তাহের ব্যবধানে সাতটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে পিইং ইয়ং সরকার।

আজ রবিবার আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে।

মূলত যুক্তরাষ্ট্রের সাথে দক্ষিণ কোরিয়ার নৌ মহড়া অনুষ্ঠিত হওয়ার পরই এ ঘটনা ঘটল। 

দক্ষিণ কোরিয়ার জয়েন চিফ অব স্টাফ বলেন, প্রথম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ছয় মিনিটের মাথায় দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। 

জাপান সরকারও বলছে যে উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী তোশিরো ইনো বলেন, ৩৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র দুটি ১০০ কিলোমিটার উচ্চতায় পৌঁছে আঁচড়ে পড়ে। 

তিনি আরো বলেন, ক্ষেপণাস্ত্র দুটি জাপানের অর্থনৈতিক অঞ্চলের বাইরে গিয়ে পড়ে। উত্তর কোরিয়া মূলত কী ধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে সে সম্পর্কে শুরু থেকেই জাপানের নজরদারি ছিল। 

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনাকে ‘গুরুত্বর উস্কানি’ বলে মন্তব্য করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। একইসাথে তারা একটি জাতিসংঘের সাধারণ পরিষদের রেজ্যুলেশনের সুস্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেছে। 

ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ড একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে, যে তারা তাদের মিত্র এবং অংশীজনদের সাথে পরিস্থিতি নিয়ে আলোচনা করবে এবং উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ‘অস্থিতিশীল প্রভাব’ তুলে ধরবে।   

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //