পশ্চিমবঙ্গে ১০ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা শুরু

পশ্চিমবঙ্গের কলকাতায় ১০ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা শুরু হয়েছে। মেলা চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। শুক্রবার (২ ডিসেম্বর) কলকাতার কলেজ স্কয়ার প্রাঙ্গণে বাংলাদেশ বইমেলা-২০২২-এর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উদ্বোধন অনুষ্ঠানে অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের বিদ্যালয় ও উচ্চশিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, তৃণমূল কংগ্রেস বিধায়ক দেবাশীষ কুমার, বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, প্রকাশক ও কবি সুধাংশু শেখর দে, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহসভাপতি মাজহারুল ইসলাম, কলকাতা পুরসভার ৪০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুপর্ণা দত্ত প্রমুখ।

অনুষ্ঠানে দীপু মনি বলেন, 'কলকাতাকে কখনোই বিদেশ বলে মনে হয় না। ভূ-রাজনৈতিক কারণে আমরা হয়তো দুই দেশের বাসিন্দা। কিন্তু ইতিহাস, ভাষা, সংস্কৃতি- সব দিক থেকেই আমাদের বন্ধন এত জোরালো যে, এখানে আসতে পারলে ভালো লাগে।' তিনি বলেন, বিশ্বব্যাপী বাংলা ভাষার প্রচার ও প্রসারে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

উদ্বোধন অনুষ্ঠানের পর সংগীত পরিবেশন করেন বাংলাদেশের শিল্পী মেহের আফরোজ শাওন। এবারের বাংলাদেশ বইমেলা উৎসর্গ করা হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে। প্রথমবারের মতো মেলা প্রাঙ্গণে স্থাপন করা হয়েছে 'বঙ্গবন্ধু কর্নার'।

প্রতিদিন দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ মেলা। অন্বেষা প্রকাশন, আহমেদ পাবলিশিং হাউস, মাওলা ব্রাদার্স, অনিন্দ্য প্রকাশ, নালন্দা, কোয়ান্টাম ফাউন্ডেশন, সাহিত্য প্রকাশ, অবসর প্রকাশনা সংস্থা, সৃজনী, আগামী প্রকাশনী, সময় প্রকাশনসহ বাংলাদেশের ৬৮টি শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশন, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির উদ্যোগে এ বইমেলা অনুষ্ঠিত হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //