এমপি পদ হারালেন রাহুল গান্ধী

মানহানির মামলায় দুই বছরের কারাদণ্ডের রায় ঘোষণার পর কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে লোকসভায় অযোগ্য ঘোষণা করা হয়েছে। এর ফলে তার ভারতীয় লোকসভার সদস্যপদ খারিজ হয়ে গেল।

আজ শুক্রবার (২৪ মার্চ) দুপুরে রাহুলকে অযোগ্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে লোকসভা সচিবালয়।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, নিম্নকক্ষের সেক্রেটারি জেনারেল উৎপল কুমার সিং স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংবিধানের ১০২ (১) (ই) অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১ এর ৮ অনুচ্ছেদের শর্ত অনুসারে গান্ধী দোষী সাব্যস্ত হওয়ার তারিখ থেকে লোকসভার সদস্যপদ থেকে অযোগ্য বলে বিবেচিত হবেন।

হিন্দুর প্রতিবেদন অনুযায়ী, ভারতের জনপ্রতিনিধিত্ব আইন ১৯৫১-এর ৮(৩) ধারা অনুযায়ী, কোনো সদস্য যেকোনো অপরাধে দোষী সাব্যস্ত হলে এবং কমপক্ষে ২ বছরের কারাদণ্ডে দণ্ডিত হলে তিনি তখনই অযোগ্য বলে বিবেচিত হবেন।

এর আগে, গতকাল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপাধি নিয়ে কটূক্তির মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দেন গুজরাটের সুরাতের একটি আদালত।

রাহুল গান্ধীকে আইপিসি ধারা ৪৯৯ ও ৫০০-এর অধীনে দোষী সাব্যস্ত করা হয় এবং সুরাতের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচএইচ ভার্মার আদালত ২ বছরের কারাদণ্ড দেন। এছাড়া, আদালত তাকে জামিনে মুক্তি দেন এবং উচ্চ আদালতে আপিল করতে ৩০ দিনের সময় দিয়েছেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক জনসভায় ভাষণ দেওয়ার সময় নরেন্দ্র মোদিক নিয়ে ওই কটূক্তি করেন রাহুল গান্ধী। পরে বিজেপি বিধায়ক পুরনেশ মোদি রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা করেন।

মামলার অভিযোগে তিনি উল্লেখ করেন, ২০১৯ সালে নির্বাচনী জনসভায় ভাষণ দেওয়ার সময় রাহুল গান্ধী সব মোদিদের অপমান করে বলেছিলেন, সব চোরের উপাধি কেন মোদি হয়?

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //