ভারতে ১৮ ওষুধ কোম্পানির লাইসেন্স বাতিল

ভারতে ভেজাল ও নকল ওষুধ তৈরির অভিযোগে ১৮টি ফার্মাসিউটিক্যাল কোম্পানির লাইসেন্স বাতিল করেছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। সেই সাথে তাদের সব ধরনের ওষুধ উৎপাদন বন্ধ করতে বলা হয়েছে।

সম্প্রতি দেশটির ২০টি রাজ্যে ৭৬টি কোম্পানিতে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) ঝটিকা অভিযান পরিচালনা করে। এর পরপরই লাইসেন্স বাতিলের এই সিদ্ধান্ত নেয় ভারত সরকার। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে আরও বলা হয়, হিমাচল প্রদেশের ৭০টি, উত্তরাখণ্ডের ৪৫টি এবং মধ্যপ্রদেশের ২৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে।

জানা যায়, গত ডিসেম্বরে ভারতীয় কোম্পানি ম্যারিয়ন বায়োটেকের তৈরি ওষুধ খেয়ে উজবেকিস্তানে শিশু মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর থেকে নড়েচড়ে বসে দেশটির ওষুধ প্রশাসন।

ঐ ঘটনায় ভারতের সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (সিডিএসসিও) তদন্তে দেখা যায়, ৩৬টি নমুনার মধ্যে ২২টিই ‘আদর্শ মানের’ ছিল না। 

এছাড়া ই-ফার্মেসিগুলোর বেআইনি ব্যবসা পরিচালনা ঠেকাতেও কঠোর হয়েছে ভারত সরকার। এসব প্রেক্ষাপটে ওষুধ কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযান চালাচ্ছে ডিসিজিআই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //