মোনাজাতে ধর্ম অবমাননার অভিযোগে ইমামকে পিটিয়ে হত্যা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমাবেশে ধর্ম অবমাননার অভিযোগে উত্তেজিত জনতা এক ইমামকে পিটিয়ে হত্যা করেছে।

গতকাল শনিবার (৬ মে) আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অতি-রক্ষণশীল খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মারদান শহরের সাওয়াল ধের এলাকায় এ ঘটনা ঘটে।

পাকিস্তানে অত্যন্ত সংবেদনশীল একটি বিষয় ব্লাসফেমি বা ধর্ম অবমাননা। দেশটিতে ধর্ম অবমাননার অভিযোগ প্রমাণিত হওয়ার আগেই সাধারণ জনগণ প্রায়ই সহিংস উপায়ে অভিযুক্ত ব্যক্তিকে হত্যা করে।

ইমরান খানের রাজনৈতিক দলের সমাবেশে ওই ব্যক্তিকে পিটিয়ে হত্যার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যায়, উন্মত্ত জনতার মারধরের হাত থেকে ওই ব্যক্তিকে বাঁচানোর চেষ্টা করছে পুলিশ।

পুলিশ বলেছে, নিগার আলম নামের একজন ব্যক্তিকে ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আয়োজিত সমাবেশে শেষে দোয়া পরিচালনা করতে বলা হয়েছিল। এ সময় তার কিছু মন্তব্যে ক্ষুব্ধ হয়ে ওঠে জনতা।

তবে তিনি ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে সক্ষম হয়েছিলন। পরবর্তীতে একদল লোক এক আত্মীয়র বাসায় তার অবস্থান শনাক্ত করে।

জেলা পুলিশের প্রধান নাজিব-উর-রেহমান বলেন, প্রাচীরের উপর উঠে বাড়ির ভেতরে ঢুকে পড়েছিল উত্তেজিত জনতা। সেখানে তাকে লাঠি দিয়ে পিটিয়ে হত্যা করা হয়।

তিনি আরও বলেন, জনতা এতটাই উত্তেজিত ছিল যে, এমনকি লাশ উদ্ধার করাও পুলিশের জন্য অত্যন্ত চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়।

তবে দলীয় ওই সমাবেশে উপস্থিত ছিলেন না পিটিআইয়ের প্রধান ইমরান খান। আর দলটির নেতারাও এই বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি।

প্রসঙ্গত, পাকিস্তানে সংখ্যালঘুদের অধিকার নিয়ে কাজ করা স্থানীয় সংগঠন সেন্টার ফর সোশ্যাল জাস্টিসের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে ১৯৮৭ সালের পর থেকে এখন পর্যন্ত ২ হাজার জনেরও বেশি মানুষকে ধর্ম অবমাননার দায়ে অভিযুক্ত করা হয়েছে। এছাড়া এই অভিযোগে বিভিন্ন সময় অন্তত ৮৮ জনকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //